Monday, September 16, 2024
HomeউৎসবJanmashtami 2024 : দিল্লি থেকে গুজরাট, জন্মাষ্টমী উপলক্ষ্যে সেজে উঠেছে প্রতিটি ISKCON...

Janmashtami 2024 : দিল্লি থেকে গুজরাট, জন্মাষ্টমী উপলক্ষ্যে সেজে উঠেছে প্রতিটি ISKCON Temple

হিন্দুদের বারো মাসে তের পার্বণ। এর মধ্যে জন্মাষ্টমী (Janmashtami 2024) অত্যন্ত গুরুত্বপূর্ণ উৎসব। শ্রীকৃষ্ণের জন্ম তিথিতেই দেশজুড়ে পালিত হয় জন্মাষ্টমী। শ্রীকৃষ্ণ জন্মাষ্টমী উপলক্ষ্যে সেজে উঠেছে মথুরা-বৃন্দাবন। প্রতি বছর এই দিনটি সাড়ম্বরে পালন করার জন্য ভগবান কৃষ্ণের সমস্ত মন্দির সাজিয়ে তোলা হয়। শোভাযাত্রা, ভজন, কীর্তন এবং সৎসঙ্গের আয়োজন করা হয় এবং ভগবদ গীতার মতো ধর্মগ্রন্থ থেকে শ্লোকও পড়া হয় দিনভর।

অন্যদিকে আজ দেশ-বিদেশের বিভিন্ন প্রান্তে ইসকন মন্দিরগুলিতেও চলবে শ্রীকৃষ্ণের আরাধনা (Janmashtami 2024)। ফুলে-ফুলে-আলোকমালায় সাজিয়ে তোলা হয়েছে দিল্লির ইসকন মন্দির। প্রতিবছরই এই দিনটিকে ধুমধাম করে বিভিন্ন ভক্তিমূলক সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে পালন করা হয়। সকাল থেকেই দফায় দফায় চলে অনুষ্ঠান। রাতে অভিষেক হয় ভগবান শ্রীকৃষ্ণের মূর্তির। মুম্বই ইসকনের ছবিটাও প্রায় একইরকম। ভক্ত সমাগমে জমজমাট পরিবেশ। কৃষ্ণের আরাধনা, ভক্তিগীতিতে সামিল হতে দেখা গেল সকলকে।

আরও পড়ুন : Durga Idol : বিশ্বের সবচেয়ে বড় দুর্গা প্রতিমা? নজর কাড়বে নদিয়ার ১২৫ ফুটের দুর্গা!

হিন্দু ক্যালেন্ডার অনুসারে ভাদ্রমাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে জন্মোৎসব (Janmashtami 2024) পালিত শ্রী কৃষ্ণের ৷ ভারত তথা বিশ্বের বিভিন্ন প্রান্তে এই উৎসব ধুমধাম করে পালিত হয়। সেই ছবিই দেখা গেল সোমবার। এবার অষ্টমী তিথি শুরু ২৬ অগস্ট ২০২৪, ভোর ৩টে ৪০ মিনিটে এবং এই তিথি শেষ হচ্ছে ২৭ অগাস্ট, বেলা ২টো ২০ মিনিটে৷ এই তিথিতে কৃষ্ণ ভক্তরা উপবাস করে মাঝরাতে কৃষ্ণের জন্মের পর তাঁর পুজো করেন।

নিয়ম অনুসারে কৃষ্ণকে (Janmashtami 2024) ৫৬ রকমের ভোগ দেওয়া হয়। সঙ্গে থাকে ১৬ ধরনের জলখাবার, ২০ ধরনের মিষ্টি এবং ২০ ধরনের শুকনো ফল।

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular