Sunday, September 8, 2024
HomeদেশFOODSide Effects Of lentils: মসুর ডাল বেশি খেলে কিডনিতে পাথর হতে পারে,...

Side Effects Of lentils: মসুর ডাল বেশি খেলে কিডনিতে পাথর হতে পারে, জেনে নিন মসুর ডালের ক্ষতিকর দিক

ইন্ডিয়া নিউজ বাংলা

Side Effects Of lentils

উচ্চমানের প্রোটিন এবং ফাইবার সমৃদ্ধ ডাল স্বাস্থ্যের জন্য উপকারী। বেশিরভাগ বাড়িতেই প্রায় প্রতিদিনই ডাল খাওয়া হয়। চিকিৎসকদের মতে, ভিটামিন, মিনারেল এবং ফাইবার সমৃদ্ধ ডাল গ্রহণ শরীরে এলডিএল (খারাপ কোলেস্টেরল) এর মাত্রা কমাতে সাহায্য করে, যা হৃদরোগের ঝুঁকি কমায়। যদিও মসুর ডাল স্বাস্থ্যের জন্য অনেক দিক থেকেই ভালো, তবে অনেক সময় স্বাস্থ্যকর খাবারের অত্যধিক পরিমাণ স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে।

 মসুর ডাল এর পার্শ্বপ্রতিক্রিয়া  Side Effects Of lentils

• আপনি যদি প্রচুর পরিমাণে ডাল খান তবে এটি আপনার কিডনির উপর সরাসরি প্রভাব ফেলতে পারে। মসুর ডাল বেশি খেলে কিডনিতে পাথর হতে পারে।

• বেশি ডাল খেলে পেটের সমস্যা হতে পারে। খাবারে অতিরিক্ত ডাল খাওয়ার ফলে গ্যাসের সমস্যা হয়। এছাড়া মসুর ডাল খেলে অনেকেরই অ্যাসিডিটি হয়।

• আমি আপনাকে বলি যে প্রচুর পরিমাণে ডাল খাওয়ার ফলে শরীরকে ডিটক্সিফাই করতে সমস্যা হয়। খুব বেশি ডাল খাওয়া শরীর থেকে টক্সিন বের করে দেয় না এবং এটি খুব ক্ষতিকারক হতে পারে।

• ডালে প্রোটিন বেশি থাকে। এই ক্ষেত্রে, আপনি যদি আপনার খাবারে প্রচুর পরিমাণে প্রোটিন গ্রহণ করেন তবে এটি দ্রুত ওজন বৃদ্ধির কারণ হয়। ওজন বৃদ্ধি অনেক গুরুতর অসুস্থতার কারণ হতে পারে।

• খুব বেশি ডাল খাওয়ার ফলে অন্ত্রের সমস্যা যেমন বদহজম, ডিহাইড্রেশন, ক্লান্তি, বমি বমি ভাব, বিরক্তি, মাথাব্যথা এবং ডায়রিয়া হতে পারে।

• যদি একজন ব্যক্তি গাউটে ভুগে থাকেন তবে তার ডাক্তারের পরামর্শ ছাড়া মসুর ডাল এবং মটরশুটি খাওয়া উচিত নয়। কারণ মসুর ডালে উচ্চ মাত্রায় পিউরিন থাকে, যা শরীরের জন্য ক্ষতিকর হতে পারে।

Side Effects Of lentils

আর ও পড়ুন Benefit of Grams: সুগার থেকে ক্যানসার, ছোলা খাওয়ার অনেক ‍উপকারিতা

Publish by Monirul Hossain

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular