Sunday, September 8, 2024
HomeদেশFinance Minister announced LIC IPO শীঘ্রই এলআইসি আইপিও আসবে, বাজেটে ঘোষণা অর্থমন্ত্রীর

Finance Minister announced LIC IPO শীঘ্রই এলআইসি আইপিও আসবে, বাজেটে ঘোষণা অর্থমন্ত্রীর

কৌশিক দাস, কলকাতা, ইন্ডিয়া নিউজ বাংলা : Finance Minister announced LIC IPO  দেশের সবচেয়ে বড় বিমা কোম্পানি এলআইসির আইপিও নিয়ে গুঞ্জন চলছিল বহুদিন ধরেই। এদিন বাজেট পেশের শুরুতে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বলেন ‘শীঘ্রই এলআইসি আইপিও আসবে’। এর সঙ্গে ইঙ্গিত দেওয়া হয়েছে যে সরকার এই আর্থিক বছরে আইপিও আনতে প্রতিশ্রুতিবদ্ধ। অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের বাজেট ঘোষণায় স্পষ্ট এ নিয়ে ইতিমধ্যে মার্চেন্ট ব্যাঙ্কারদের সঙ্গে কয়েক দফা আলোচনাও হয়েছে। একই সময়ে, সরকার সম্প্রতি সেবিকে ৩ সপ্তাহের মধ্যে এলআইসি আইপিও সম্পর্কিত নথিগুলি পরীক্ষা করার কাজ শেষ করতে বলেছে, যাতে সরকার চলতি আর্থিক বছরেই এটি সম্পূর্ণ করতে পারে।

সরকার এলআইসির আইপিও থেকে প্রায় ১ লক্ষ কোটি টাকা সংগ্রহের লক্ষ্য নির্ধারণ করেছে। এটি ২০২১-২০২২ অর্থ বছরের জন্য সরকারের ১.৭৫ লাখ কোটি টাকার বিনিয়োগ লক্ষ্যমাত্রার অংশ। সরকার একাধিক পর্যায়ে এলআইসি-তে অংশীদারিত্ব বিক্রি করতে পারে। এই আইপিওর একটি অংশ কোম্পানির পলিসি হোল্ডারদের জন্য রাখা হয়েছে।

এলআইসি আইপিও হবে দেশের সবচেয়ে বড় আইপিও। সম্প্রতি, পেটিএম ১৮ হাজার ৩০০ কোটি টাকার আইপিও চালু করেছে, যা দেশের ইতিহাসে সবচেয়ে বড় আইপিও। একই সময়ে, এর আগে কোল ইন্ডিয়া ১৫ হাজার কোটি টাকার আইপিও চালু
করেছিল।

এদিন বাজেটে অর্থমন্ত্রী আরও জানান, আগামী তিন বছরে ১০০ পিএম গতিশক্তি কার্গো টার্মিনাল নির্মাণ করা হবে। এর পাশাপাশি ৮টি নতুন রোপওয়ে নির্মাণ করা হবে। এইভাবে স্বনির্ভর ভারত থেকে ১৬ লক্ষ যুবককে চাকরি দেওয়া হবে। অর্থমন্ত্রী আরও জানান, ভারত আগামী ২৫ বছরের ভিত্তি তৈরি হবে এই বাজেটে। আগামী অর্থবছরে অর্থনৈতিক প্রবৃদ্ধি ৯.২% হবে বলে আশা করা হচ্ছে। অর্থমন্ত্রী বলেছেন যে ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধি চলতি বছরে ৯.২% হবে বলে অনুমান করা হয়েছে, যা প্রধান অর্থনীতির মধ্যে সর্বোচ্চ।

আরও পড়ুন : Union Budget 2022 Vande Bharat Express : তিন বছরে চালু হবে চারশো বন্দে ভারত এক্সপ্রেস, বাজেটে ঘোষণা নির্মলার

আরও পড়ুন : Union Budget 2022 Announcement বাজেটে একগুচ্ছ ঘোষণা কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের

আরও পড়ুন : Union Budget 2022 বাজেট পেশ করছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ, দেখুন একনজরে

———–
Published by Subhasish Mandal

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular