Sunday, September 8, 2024
HomeBreakingCyclone Remal: ধেয়ে আসছে ঘূর্ণিঝড় 'রেমাল'? কী জানা যাচ্ছে?

Cyclone Remal: ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘রেমাল’? কী জানা যাচ্ছে?

ক্রমশই ঘনীভূত হচ্ছে ঘূর্ণিঝড় ‘রেমাল’ (Cyclone Remal)। জানা গিয়েছে, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে আগামী ১-২ দিনের মধ্যেই এই নিম্নচাপের আরও ঘনীভূত হওয়ার কথা। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, ২২ মে এই নিম্নচাপ উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে, আগামী ২৪ মে তা গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। এদিকে বঙ্গোসাগরে ঘূর্ণিঝড়ের অনুকূল পরিস্থিতি তৈরি হচ্ছে বলে জানা গিয়েছে!

‘রেমাল’ নামের অর্থ কী?

এবার এই ঘূর্ণিঝড়ের নাম রেমাল (Cyclone Remal) হতে পারে। এই নামটি ওমানের দেওয়া, যা একটি আরবি শব্দ। এর অর্থ বালি। প্রসঙ্গত, উত্তর ভারত মহাসাগরে তৈরি গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড়ের নামকরণের জন্য একটি তালিকা প্রস্তুত করার সিদ্ধান্ত নেয় ওয়ার্ল্ড মেটিয়োরোলজিক্যাল ডিপার্টমেন্ট। ২০২০ সালে মৌসম ভবনের তরফে ঘূর্ণিঝড়ের তালিকা দেওয়া হয়, যাতে ১৬৯টি নাম ছিল। বর্তমানে বঙ্গোপসাগরের ঘূর্ণাবর্ত যদি ঘূর্ণিঝড়ে পরিণত হয়, তা হলে তালিকা অনুযায়ী সেই ঘূর্ণিঝড়ের নামকরণ করা হবে ‘রেমাল’।

আরও পড়ুন : Heatwave : দেশে সর্বোচ্চ তাপমাত্রার তালিকায় প্রথম দশে উঠে এল বাংলার দুই স্থান

এদিকে আলিপুরের আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে যে, আগামী ২২ মে নিম্নচাপ বলয় তৈরি হতে পারে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে। পরে সেটি উত্তর-পূর্ব দিকে এগিয়ে নিম্নচাপে পরিণত হতে পারে। তা আরও পরে শক্তি বৃদ্ধি করে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে এই ঘূর্ণিঝড়ের পথে বাধা হয়ে দাঁড়াতে পারে বর্ষা।

আবহাওয়াবিদদের মতে, বাংলাদেশের বরিশালে এই ঘূর্ণিঝড়ের ল্যান্ডফল হতে পারে। তবে তা নিয়ে মত পার্থক্য রয়েছে। তবে পশ্চিমবঙ্গে এর ততটা প্রভাব নাও পড়তে পারে বলে মত মৌসম ভবনের।

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular