Thursday, September 19, 2024
HomeদেশBuddhadeb Bhattacharjee : পদ্মভূষণ সম্মান প্রত্যাখ্যান করলেন বুদ্ধদেব ভট্টাচার্য, পদ্মশ্রী সম্মান...

Buddhadeb Bhattacharjee : পদ্মভূষণ সম্মান প্রত্যাখ্যান করলেন বুদ্ধদেব ভট্টাচার্য, পদ্মশ্রী সম্মান নিতে অস্বীকার গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়ের

ইন্ডিয়া নিউজ বাংলা

কলকাতা: শরীর আসক্ত হলেও তাঁর মন যে এখনও সবল তা বুঝিয়ে দিলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। কেন্দ্রের ঘোষণার কিছুক্ষণের মধ্যেই বিবৃতি দিয়ে পদ্ম সম্মান প্রত্যাখ্যান করলেন বুদ্ধবাবু। বুদ্ধদেব ভট্টাচার্যের পরিবার সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার বিকেলে তাঁর পাম অ্যাভিনিউয়ের ফ্ল্যাটের ল্যান্ড লাইনে একটি ফোন এসেছিল। কেন্দ্রীয় সরকারের কোনও আমলা ফোন করেছিলেন। ফোনটি ধরেন প্রাক্তন মুখ্যমন্ত্রীর স্ত্রী মীরা ভট্টাচার্য। তখনই তাঁকে জানানো হয় মোদি সরকার প্রাক্তন মুখ্যমন্ত্রীকে পদ্মভূষণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। বিষয়টি তৎক্ষণাৎ বুদ্ধবাবুকে জানান মীরাদেবী। প্রাক্তন মুখ্যমন্ত্রী আশা করেছিলেন এই বিষয়ে কেন্দ্রের পক্ষ থেকে চিঠি দিয়ে তাঁর চূড়ান্ত সম্মতি চাওয়া হবে। সম্ভবত তখনই তিনি না করে দিতেন। কিন্তু আশ্চর্যজনকভাবে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রীর কোন‌ও অনুমতি না নিয়েই সন্ধেয় কেন্দ্রের পক্ষ থেকে এবারের পদ্ম সম্মানের তালিকা প্রকাশ করে দেওয়া হয়। তাতে দেখা যায় পদ্মভূষণ প্রাপকদের তালিকা নাম আছে বুদ্ধদেব ভট্টাচার্যের।
তাঁর অনুমতি ছাড়াই পদ্ম সম্মানের তালিকায় নাম রাখায় কিছুটা বিস্মিত হয়ে যান বুদ্ধবাবু। তিনি তৎক্ষণাৎ স্ত্রীকে জানিয়ে দেন তিনি পদ্ম সম্মান নেবেন না।

গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায় ও পদ্মশ্রী সম্মান প্রত্যাখ্যান করেছেন

পরে একটি লিখিত বিবৃতি জারি করা হয় প্রাক্তন মুখ্যমন্ত্রীর পক্ষ থেকে। সেখানে তিনি স্পষ্ট জানিয়েছেন কেন্দ্রের দেওয়া পদ্মভূষণ সম্মান প্রত্যাখ্যান করছেন।সিপিএমের পক্ষ থেকে অতীতেও বেশ কয়েকজন নেতা পদ্ম সম্মান প্রত্যাখ্যান করেছেন। কারণ দেশের সর্ববৃহৎ বামপন্থী দলটি পদ্ম সম্মান দেওয়ার মাপকাঠির সঙ্গে সহমত নয়। তাছাড়া মোদি সরকারের বিরুদ্ধে বারবার স্বৈরাচার ও উগ্র জাতীয়তাবাদের রাজনীতি করার অভিযোগ তোলা সিপিএম যে পদ্ম সম্মান নেবে না তা একরকম প্রত্যাশিত‌ই ছিল। প্রকাশ্যে কিছু না বললেও বুদ্ধদেব ভট্টাচার্যের ঘনিষ্ঠ সূত্রে জানা গিয়েছে, প্রাক্তন মুখ্যমন্ত্রী বর্তমান কেন্দ্রীয় সরকারের কাজ ও কর্মপদ্ধতিতে এতটাই বীতশ্রদ্ধ যে তিনি ভাবতেই পারেন না তাদের কাছ থেকে কোনও পুরস্কার নেবেন! বুদ্ধদেব ভট্টাচার্য পদ্ম সম্মান প্রত্যাখ্যান করায় স্বভাবতই খুশি সিপিএম কর্মী-সমর্থকরা। তাঁরাও চাননি আদরের, ভালোবাসার প্রাক্তন মুখ্যমন্ত্রী শেষ পর্যন্ত মোদি সরকারের দেওয়া সম্মান গ্রহণ করুন।


তবে পদ্ম সম্মান নিয়ে মোদি সরকারের অস্বস্তি এখানেই থেমে যায়নি। গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায় ইতিমধ্যেই বিবৃতি দিয়ে পদ্মশ্রী প্রত্যাখ্যান করেছেন। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে সরকার কেন প্রাপকদের অনুমতি না নিয়ে পদ্ম সম্মানের তালিকা প্রকাশ করে দিল? ওয়াকিবহাল মহলের একাংশের দাবি কেন্দ্রের খামখেয়ালী আচরণের ফলে ক্রমশ পদ্ম সম্মানের গরিমা নষ্ট হচ্ছে।

আর ও পড়ুন : Know Everything About Gallantry Awards : বীরত্বের পুরস্কার কবে থেকে শুরু হয়, কীভাবে বেছে নেওয়া হয়?

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular