Sunday, September 8, 2024
HomeউৎসবBuddha Purnima 2024: আজ বুদ্ধ পূর্ণিমা, জেনে নিন নির্ঘণ্ট

Buddha Purnima 2024: আজ বুদ্ধ পূর্ণিমা, জেনে নিন নির্ঘণ্ট

আজ বৃহস্পতিবার বুদ্ধ পূর্ণিমা (Buddha Purnima 2024)। বৈশাখ মাসের শুক্লপক্ষের পূর্ণিমা তিথিতে বুদ্ধ পূর্ণিমা পালন করা হয়। তবে এবার পূর্ণিমা পড়েছে জৈষ্ঠ্য মাসে। অন্যান্য পুজোর মতো গৌতম বুদ্ধের আরাধনায় সেই অর্থে আড়ম্বরের ঘনঘটা লক্ষ্য করা যায় না। তবে বাড়ির প্রতিটি জায়গা পরিষ্কার করে সুন্দর করে সাজানো হয়। বাড়িতে ঢোকার গেটে হলুদ, লাল সিঁদুর বা রং ব্যবহার করে স্বস্তিক চিহ্ন আঁকেন অনেকে। বোধি গাছের কাছে দুধ ঢেলে বুদ্ধদেবকে স্মরণ করে পুজোও করা হয়।

বুদ্ধ পূর্ণিমার (Buddha Purnima 2024) দিন গঙ্গাস্নানকে শুভ বলে মনে করা হয়। তাই আজ সকাল থেকেই গঙ্গার ঘাটগুলিতে ভক্তদের উপচে পড়া ভিড় লক্ষ্য যায়। এদিকে এই শুভক্ষণে বৃহস্পতিবার সকাল থেকেই অযোধ্যার রাম মন্দিরে ভিড় জমান লক্ষ লক্ষ ভক্তরা। জয় শ্রী রাম ধব্বনি দিতে দিতে মন্দিরের দিকে এগোন তাঁরা। সেখানেই রামলাল্লাকে পুজো দেন তাঁরা। ভিড় সামলাতে মন্দির চত্বরে মোতায়েন করা হয় বিশাল পুলিশ বাহিনী।

https://x.com/ANI/status/1793466787507651006

বুদ্ধ পূর্ণিমার নির্ঘণ্ট

পঞ্জিকা অনুসারে, এবারে পূর্ণিমা শুরু হয়েছে ২২ মে, বুধবার সন্ধ্যা ৬টা ৪৭ মিনিটে। পূর্ণিমা ছেড়ে যাবে ২৩ মে বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা ২২ মিনিটে। দু’দিন পূর্ণিমা থাকায় বুদ্ধ পূর্ণিমা পালিত হচ্ছে ২৩ মে।

একনজরে বুদ্ধের অষ্টাঙ্গিক মার্গ

১. সম্যক দৃষ্টি
২. সম্যক সঙ্কল্প
৩. সম্যক বাক্য
৪. সম্যক কর্ম
৫. সম্যক জীবিকা
৬. সম্যক প্রযত্ন
৭. সম্যক স্মৃতি
৮. সম্যক সমাধি

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular