Sunday, September 8, 2024
HomeদেশWhen is Good Governance Day celebrated কোন দিন ও কেন সুশাসন দিবস...

When is Good Governance Day celebrated কোন দিন ও কেন সুশাসন দিবস পালন করা হয় জেনে নিন

ইন্ডিয়া নিউজ বাংলা

When is Good Governance Day celebrated

সুশাসন দিবস 2021। ভারতে প্রতি বছর 25 ডিসেম্বর প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর জন্মদিনে সুশাসন দিবস হিসাবে পালিত হয়। বাজপেয়ীর ৯০তম জন্মদিনে এই ঘোষণা করা হয়েছিল। কেন্দ্র সরকারের তরফে ঘোষণা করা হয়েছে যে সুশাসন দিবসে সারা দিন কাজ করা হবে। এটা কাকতালীয় ব্যাপার যে ভারতে সুশাসন দিবসের ঘোষণা 25 ডিসেম্বর ক্রিসমাস উদযাপনের ( সরকারি ছুটির) সাথে মিলে যায়।

সুশাসন দিবস, মানে কোনো সামাজিক-রাজনৈতিক ইউনিট (যেমন মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন, রাজ্য সরকার ইত্যাদি) এমনভাবে পরিচালনা করা যার মাধ্যমে মানুষ সুফল পেতে পারে। সুশাসনের আওতায় অনেক কিছু আসে, যার মধ্যে ভালো বাজেট, সঠিক ব্যবস্থাপনা, আইনের শাসন, নৈতিকতা ইত্যাদি। 2014 সালে থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে কেন্দ্রীয় সরকার অটল বিহারী বাজপেয়ীর জন্মবার্ষিকী (25 ডিসেম্বর) সুশাসন দিবস (25 ডিসেম্বর) হিসাবে পালন করছে । কেন্দ্রীয় সরকারের ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি বিভাগের মাধ্যমে সুশাসন দিবসের প্রথম ঘোষণা করা হয়েছিল।

সুশাসন দিবসের বার্তার মধ্য দিয়ে রাজনৈতিক দায়িত্ব, স্বাধীনতার প্রাপ্তি, আইনি বাধ্যবাধকতা,  স্বচ্ছতা, দক্ষতা, কার্যকারিতা ইত্যাদি মৌলিক বিষয় গুলি রাখা হয়েছে।  অন্যান্য দেশের সরকার শাসনের মান উন্নত করার জন্য এই বিষয় গুলির দিকে নজর দেয়।  ভারতীয় প্রেক্ষাপটে কৌটিল্যের অর্থশাস্ত্রে বলা হয়েছে প্রজাদের উন্নতির মধ্যেই রাজার উন্নতি নিহিত। জাতির পিতা মহাত্মা গান্ধীও সুশাসনের আকারে “স্বরাজ” এর ধারণা দিয়েছেন। এছাড়াও ভারতীয় ঐতিহ্যের ‘রামরাজ’ ধারণাটিও সুশাসনের ইঙ্গিত দেয় বা প্রকাশ করে।

When is Good Governance Day celebrated

 

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular