Sunday, September 8, 2024
HomeYogaYogasan for baby plan যোগাসন আপনাকে মুক্তি দেবে মা হওয়ার কষ্ট থেকে

Yogasan for baby plan যোগাসন আপনাকে মুক্তি দেবে মা হওয়ার কষ্ট থেকে

Yogasan for baby plan মা হওয়ার কষ্ট এড়াতে যোগাসন করুন

সুমন তিওয়ারি, নয়াদিল্লি, ইন্ডিয়া নিউজ বাংলা : মানুষের জীবনে সুযোগ-সুবিধা যেমন বেড়েছে, তেমনি  শারীরিক চ্যালেঞ্জের গ্রাফও উপরের দিকে উঠতে শুরু করেছে। প্রত্যেক নারীই বিয়ের পর মা হওয়ার স্বপ্ন দেখে। কিন্তু কখনও কখনও গর্ভধারণের জন্য বারবার চেষ্টা করেও মা হতে ব্যর্থ হন অনেকে। তখন মেয়েদের, জরায়ুর প্রতি মনোযোগ দেওয়া উচিত। বাদাম আকৃতির জরায়ু ইস্ট্রোজেন এবং প্রোজেস্টেরন নিঃসরণ করে।

Yogasan for baby plan মা হওয়ার পথে যোগাসনের কার্যকারিতা   

মা হওয়া কঠিন কেন

বর্তমান সময়ে প্রতিটি মহিলার চ্যালেঞ্জ নেওয়ার মানসিকতা রয়েছে, তা বাড়ির সঙ্গে হোক বা বাইরের কাজের জগতে। এগিয়ে থাকার চাপ এবং আকাঙ্ক্ষা, নারীদের শরীর-স্বাস্থ্যকে প্রভাবিত করেছে। সঙ্গে জড়িয়ে আছে অপুস্টিকর খাদ্যাভাষ, ড্রিঙ্কস,স্মোকিং -এর মত বাজে অভ্যাস। তবে শুধু এই গুলি নয় থাইরয়েড, PCOD এর মতো সমস্যাগুলির সাথেও লড়াই করছেন মহিলারা। সম্মুখীন হচ্ছেন একাধিক মানসিক চাপের। এইসব সমস্যার কারণে নারীদের প্রজনন হার কমে  যাচ্ছে।

যোগাসন মনের শান্তি 

নিয়মিত যোগাসনের মাধ্যমে মহিলারা মানসিকভাবে ও শারীরিকভাবে সুস্থ থাকতে পারেন। এটি শরীরের পেশীকে শক্তিশালী করে। মহিলারা যখন উর্বরতা উন্নত করতে নির্দিষ্ট যোগ ব্যায়াম করেন, তখন এটি তাদের পেলভিক ফ্লোর, ডিম্বাশয়ের পেশী, জরায়ু, নিতম্ব, পেটের এলাকা এবং যৌনাঙ্গকে শক্তিশালী করে। এই কারণে গর্ভধারণের সম্ভাবনা বেড়ে যায়। যোগব্যায়াম কিন্তু কোনওভাবেই মহিলাদের গর্ভধারণের নিশ্চয়তা দেয় না।তবে এটি হরমোনের ভারসাম্য তৈরি করে, শরীরকে সুস্থ রাখে এবং মনকে শান্ত রাখে।

Yogasan for baby plan গর্ভধারণে সাহায্যকারী যোগাসন

সেতুবন্ধাসন

একে ব্রিজ পোজও বলা হয়। এই আসনটি কেবল মা হওয়ার প্রচেষ্টাকে সার্থক করে না, মানসিক চাপ থেকে মুক্তি দিতেও সহায়ক বলে প্রমাণিত। এটি করার সময়, কাঁধ এবং ঘাড়ে বেশি চাপ থাকে, তাই স্পন্ডিলাইটিসের মতো সমস্যায় ভুগছেন এমন ব্যক্তিদের এই আসনটি করা উচিত নয়।

উত্তক্ত কোনাসন

এই আসনটিকে দেবী ভঙ্গি বলা হয়। এর নিয়মিত অভ্যাস নিম্ন শরীর ও হাঁটুকে শক্তিশালী করে। এটি গর্ভধারণের সমস্যা দূর করে। হাঁটুতে ব্যথা, রক্তচাপ কম হলে এই আসনটি করবেন না।

বৃদ্ধকোনাসন

এই আসনটি নিয়মিত করলে খিঁচুনির সম্ভাবনা কমে যায়। যদি হাঁটু, ঘাড় বা নিতম্বে কোনো ধরনের আঘাত, ব্যথা বা অস্বস্তি হয়, তাহলে এই আসনটি করা এড়িয়ে চলুন।

শশাঙ্ক আসন

এই আসনটি করলে প্রজনন ক্ষমতা বাড়ে। এর পাশাপাশি এটি পেট ও কোমরের মেদ কমাতেও সাহায্য করে। হাঁটুতে আঘাত বা পেটে ইনফেকশন থাকলে এই আসনটি করবেন না।

ভুজঙ্গাসন

উর্বরতা বাড়াতে এই আসনটি করতে পারেন। আপনি যদি পিঠে ব্যথা, মেরুদণ্ড বা ঘাড় সম্পর্কিত সমস্যার মধ্য দিয়ে যাচ্ছেন তবে এই আসনটি করবেন না।

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular