Tuesday, September 17, 2024
Homeলাইফ স্টাইলTasty Gravy in Vegetable can be Made From These things Without Onion...

Tasty Gravy in Vegetable can be Made From These things Without Onion পেঁয়াজ ছাড়াই সুস্বাদু গ্রেভি বানান

Tasty Gravy in Vegetable can be Made From These things Without Onion পেঁয়াজ ছাড়াই সুস্বাদু গ্রেভি

ইন্ডিয়া নিউজ বাংলা, কলকাতা : পেঁয়াজ ছাড়া সবজিতে সুস্বাদু গ্রেভি তৈরি করা কঠিন কাজ। কারণ পেঁয়াজ এমন একটি জিনিস, যেটি ছাড়া রান্নার স্বাদ অসম্পূর্ণ থেকে যায়। যদিও সপ্তাহের অনেক দিন ও উৎসবে পেঁয়াজ খেতে অনেকেই পছন্দ করেন না। অনেক সময় মূল্যস্ফীতির কারণে মানুষ পেঁয়াজ ব্যবহার করে না। শুনতে অদ্ভুত মনে হলেও আপনি পেঁয়াজ ছাড়াই গ্রেভি তৈরি করতে পারবেন। আজ আমরা আপনাকে রান্নাঘরের টিপস দেব যা ব্যবহার করে আপনি পেঁয়াজ ছাড়াও সবজি বা অন্যান্য খাবারের গ্রেভি তৈরি করতে পারবেন।

চিনাবাদাম পেস্ট

পেঁয়াজ ছাড়া যেকোনো গ্রেভিকে সুস্বাদু করতে চিনাবাদামের পেস্ট ব্যবহার করতে পারেন। যেকোনো খাবারে যদি চিনাবাদামের পেস্ট অন্যান্য মশলার সাথে সঠিক পরিমাণে ব্যবহার করা হয় তবে এর স্বাদ অনেক গুণ বেশি সুস্বাদু হতে পারে। চিনাবাদাম পেস্ট ছাড়াও, অনেকে কাজু এবং বাদামের পেস্টও ব্যবহার করেন।

টমেটো পেস্ট ব্যবহার করুন


সবজিকে সুস্বাদু করতে টমেটোর বিশেষ অবদান রয়েছে। এটি পেঁয়াজের বিকল্প হিসাবেও ব্যবহার করা যেতে পারে। এ জন্য এক থেকে দুটি টমেটো সিদ্ধ করে পেস্ট তৈরি করে ব্যবহার করুন। সবজির তরকারি ঘন করতে এক থেকে দুই চামচ ময়দা বা বেসন দিয়েও ব্যবহার করা যেতে পারে।

বাঁধাকপি ব্যবহার করুন


সবজিতে গ্রেভি তৈরিতে বাঁধাকপিও ব্যবহার করতে পারেন। আপনি নিশ্চয়ই ভাবছেন কিভাবে বাঁধাকপি থেকে গ্রেভি তৈরি করা যায়। বাঁধাকপি ভালো করে কেটে কুকারে রেখে ভালো করে ফুটিয়ে নিন। এবার কুকার থেকে নামানোর পর এর পেস্ট তৈরি করুন এবং অন্যান্য মশলার সাথে গ্রেভি হিসেবে ব্যবহার করুন। এতে হালকা বেসনও ব্যবহার করা যেতে পারে।

শালগম ও আদা ব্যবহার করা যেতে পারে


পেঁয়াজ ছাড়া গ্রেভি তৈরিতে আদা ও শালগমও ব্যবহার করতে পারেন। আপনার পছন্দ অনুযায়ী উভয় জিনিস সিদ্ধ করে একটি মিশ্রণ তৈরি করুন। এর পর যেকোনো সবজির জন্য ব্যবহার করতে পারেন। এর সাথে ক্যাপসিকামও যোগ করা যেতে পারে। যারা কখনই পেঁয়াজ খান না তাদের জন্য এই টিপসটি অবশ্যই একটি বিকল্প।

আরোও পড়ুন : নিয়মিত কমলালেবু খান, উপকার পান

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular