Friday, September 20, 2024
Homeলাইফ স্টাইলTake precautions while using the heater রুম হিটার ব্যাবহারের সতর্কতা

Take precautions while using the heater রুম হিটার ব্যাবহারের সতর্কতা

Take precautions while using the heater রুম হিটার ব্যাবহারের সতর্কতা সম্পর্কে জেনে নিন

নীলিমা সারগোধা, ইন্ডিয়া নিউজ বাংলা : ঠাণ্ডা থেকে বাঁচতে  অনেক জামা কাপড় পরি কমবেশি সবাই।  কিন্তু তারপরও যখন  ঠান্ডা থেকে রেহাই মিলছে না। তখন হিটারের সাহায্য নিতে হয়। হিটারের উষ্ণতার কারণে আমরা কিছু সময়ের জন্য ঠান্ডা থেকে রক্ষা পাই। কিন্তু হিটার ব্যবহার করলে স্বাস্থ্য সংক্রান্ত নানা সমস্যা হতে পারে।

Take precautions while using hiter জেনে নিন হিটার ব্যবহার করার সময় কী কী বিষয় মাথায় রাখা উচিত

হিটার কীভাবে কাজ করে

 

বেশিরভাগ হিটারের ভিতরে লাল-গরম ধাতব রড বা সিরামিক কোর থাকে। ঘরের তাপমাত্রা বাড়াতে তারা গরম বাতাস বের করে। এই তাপ বাতাসের আর্দ্রতা শোষণ করে। হিটার থেকে আসা বাতাস খুব শুষ্ক। এ ছাড়া এই রুম হিটারগুলো বাতাস থেকে অক্সিজেন পোড়ানোর কাজও করে।

হিটারের অসুবিধা

১. হিটার থেকে বেরিয়ে আসা বাতাস ত্বককে খুব শুষ্ক করে তোলে।

২. হিটারের কারণে মানুষের নিদ্রাহীনতা, বমি বমি ভাব, মাথাব্যথার মতো সমস্যাও দেখা যায়।

৩. কনভেনশন হিটার, হ্যালোজেন হিটার এবং ব্লোয়ারের অতিরিক্ত ব্যবহার আপনাকে অসুস্থ করে তুলতে পারে। এই হিটারগুলি থেকে নির্গত রাসায়নিকগুলি শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে শরীরে প্রবেশ করে এবং অভ্যন্তরীণ অংশগুলিকে ক্ষতিগ্রস্ত করে।

 

৪. হাঁপানি বা অ্যালার্জি  রোগীদের হিটারের কাছে বসার ঝুঁকি বেশি।

৫. হাঁপানির রোগীরা রুম হিটারের সমস্যায় সবচেয়ে বেশি ভোগেন।

৬. শ্বাসকষ্টের সমস্যা থাকলে হিটার থেকে নির্দিষ্ট দূরত্বে বসুন।

৭. ব্রঙ্কাইটিস ও সাইনাসের রোগীদেরও হিটারের গরম থেকে অ্যালার্জি হতে পারে।এই রোগীদের ফুসফুসে হিটার বাতাসের কারণে কফ তৈরি হতে থাকে এবং এর কারণে তাদের কাশি ও হাঁচি শুরু হয়।

হিটার ব্যবহারের সমস্যা

ত্বককে করে শুষ্ক ও প্রাণহীন করে তোল

রুম হিটার ব্যবহার করলেও ত্বকের ক্ষতি হয়। হিটার থেকে বেরিয়ে আসা গরম বাতাস ঘরের আর্দ্রতা কমিয়ে দেয়। যার কারণে ত্বক শুষ্ক ও প্রাণহীন হয়ে পড়ে। শুষ্ক ত্বক থাকার কারণেও চুলকানি এবং ফুসকুড়ি হতে পারে।

ঠান্ডার সমস্যা বাড়ায়

ঠাণ্ডা থেকে দূরে থাকতে আমরা ঘণ্টার পর ঘণ্টা হিটারের সাহায্য নিই। যখন আমরা গরম ঘর থেকে বের হই তখন সেখানকার তাপমাত্রা খুবই কম থাকে, যার কারণে ঠাণ্ডা লাগার ভয় থাকে।

এছাড়া রুম হিটার ব্যবহার করলে ঘরে কার্বন-ডাই-অক্সাইডের মাত্রা বেড়ে যায়। আর অক্সিজেনের অভাব দেখা দেয়, যার কারণে দমবন্ধ ভাব শুরু হয়।

হিটার গ্যাস রুমের বাতাসকে দূষিত করে, হিটার ব্যবহার করার সময় সতর্কতা অবলম্বন করুন

কিছু হিটার আছে যেগুলোতে ঘরের বাতাস ফিল্টার করার কোনও ব্যাবস্থা নেই। কার্বন-মনোক্সাইড, হিটার থেকে বেরিয়ে আসা একটি বিপজ্জনক গ্যাস রুমে থেকে যায়। রুম হিটারে ফিল্টারিং সুবিধা না থাকায় অনেক গ্যাস ঘরে থেকে যায়। যা স্বাস্থ্যের ক্ষতি করে।

দুর্ঘটনার ভয়

হিটার আশেপাশের পৃষ্ঠ এবং জিনিসগুলিকে গরম করে। যার কারণে হাত পুড়ে যাওয়ার আশঙ্কা থাকতে পারে। এটি শিশু এবং প্রাপ্তবয়স্কদের জন্য অনেক ক্ষতি করে। এর কাছে রাখা যেকোনো কাপড় বা প্লাস্টিকের জিনিস পুড়ে যেতে পারে, তাই হিটার ব্যবহার করার সময় অসতর্ক হবেন না।

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular