Tuesday, September 17, 2024
Homeলাইফ স্টাইলPineapple Chutney আনারসের চাটনির রেসিপি

Pineapple Chutney আনারসের চাটনির রেসিপি

নীলিমা সারগোধ, ইন্ডিয়া নিউজ বাংলা, Pineapple Chutney বর্ষার সময় ফলন বেশি হলেও শীতকালে খোঁজ করলে ফলের বাজারে মিলতে পারে আনারস।ভারতীয়রা ঐতিহ্যবাহী নানা ডেসার্টের সঙ্গে ফলের একটি মিশ্রণ ঘটিয়ে সুস্বাদু করে তোলে। তা চাটনি হোক, বা হালুয়া।বাঙালির কাছে আনারসের চাটনি খুব সাধারণ একটি রান্না।কারণ বিয়ের অনুষ্ঠানেই হোক, কিংবা ঘরোয়া অনুষ্ঠান, শেষ পাতে আনারসের চাটনি আর পাঁপড় থাকবেই। এই চাটনি যাঁরা করতে আগ্রহী, যাঁরা নতুন হাতে চাটনি করতে চান, তাঁদের জন্য আজকের এই রেসিপি।

কীভাবে ও কী কী উপকরণ দিয়ে বানাবেন আনারসের চাটনি Pineapple Chutney 

উপকরন

১. ১ টা কাটা আনারস

২. ২ চা চামচ মুগ ডালের গুঁড়ো

৩. ২ চা চামচ ডাল

৪. ১/৪ চা চামচ মেথি বীজ

৫. ১/৪ চা চামচ গ্রেট করা নারকেল

৬. ৫ গ্রাম তেঁতুল

৭. ২ চা চামচ গুড়

৮. ৮ টি লাল লঙ্কা

৯. ১ চা চামচ সরষে

১০. ২ চা চামচ তেল

১১. ৮-১০ টি কারি পাতা

১২. এক চিমটি হিং

১৩. লবণ প্রয়োজন মত

কীভাবে আনারস চাটনি বানাবেন

ধাপ ১

প্রথমে একটি পাত্র নিন। তাতে টুকরো করে কাটা আনারস দিন। আধ গ্লাস জল যোগ করুন এবং ১৫ মিনিটের জন্য আনারস সিদ্ধ করুন। নরম না হওয়া পর্যন্ত সিদ্ধ করতে হবে।

ধাপ ২

অন্য একটি প্যানে ছোলার ডাল, উরদ ডাল এবং মেথি দানা দিয়ে মাঝারি আঁচে ২ থেকে ৩ মিনিট ভাজুন। হালকা বাদামী না হওয়া পর্যন্ত ভাজতে হবে। এর পর শুকনো লাল লঙ্কা দিয়ে আবার ২ মিনিট ভাজুন।

ধাপ ৩

প্যানে প্রস্তুত সমস্ত মিশ্রণটি কিছুটা ঠান্ডা হতে দিন। ঠাণ্ডা হলে মিক্সার জারে রেখে দিন। তারপর এতে শুকনো এবং তাজা গ্রেট করা নারকেলের গুঁড়া যোগ করুন। তেঁতুলের জল যোগ করুন। একটি পাতলা পেস্ট তৈরি করে নিন।

ধাপ ৪

আরেকটি প্যান নিন। প্যানটি গরম করুন এবং এতে কিছুটা তেল দিন। তেল যথেষ্ট গরম হয়ে এলে হিং, সরষে, কারিপাতা দিয়ে কষিয়ে নিন। এরপর মিক্সার জারের মিশ্রন চামচের সাহায্যে ভালো করে বার করে কড়াইয়ে দিন। এবার এতে কিছু জল যোগ করুন এবং এই পুরো মিশ্রণটিকে মাঝারি আঁচে দুই থেকে ৩ মিনিট রান্না করুন।

ধাপ ৫

এবার প্যানে তৈরি মিশ্রণে আগে থেকে সেদ্ধ আনারস যোগ করুন এবং ভালো করে মেশান। তারপর ২ থেকে ৩ মিনিট রান্না করুন। আপনার আনারস চাটনি প্রস্তুত। রটি বা ভাতের সাথে গরম গরম পরিবেশন করুন।

আরও পড়ুন : গোড়ালির ব্যাথা দূর করার ঘরোয়া উপায়

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular