Thursday, September 19, 2024
Homeলাইফ স্টাইলHealth Tips হৃদরোগ ও ক্যান্সারের মতো সমস্যা দূরে থাকবে, ডায়েটে রাখুন শাক...

Health Tips হৃদরোগ ও ক্যান্সারের মতো সমস্যা দূরে থাকবে, ডায়েটে রাখুন শাক সবজি

জীবন যোশী, আম্বালা, ইন্ডিয়া নিউজ বাংলা,Health Tips : শরীরকে সুস্থ ও ফিট রাখতে ডায়েটের ভূমিকা গুরুত্বপূর্ণ। আমরা যা খাই তা সরাসরি আমাদের স্বাস্থ্যকে প্রভাবিত করে। সেজন্য আমাদের বেশি বেশি করে পুষ্টিকর খাবার খাওয়া উচিত।আমাদের খাদ্যতালিকায় স্বাস্থ্যকর ও পুষ্টিকর খাবারের অভাব থাকলে তা সরাসরি আমাদের স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলে। পুষ্টিকর খাবারের অভাবে আমরা প্রায়ই অসুস্থ হয়ে পড়ি। তাই খাদ্যতালিকায় সবুজ শাক-সবজি যোগ করা উচিত।

সবুজ শাক সবজির উপকারিতা, Health Tips 

মানসিক স্বাস্থ্যের জন্য উপকারী

সবুজ শাক সবজি খাদ্যের একটি গুরুত্বপূর্ণ অংশ। সবুজ শাকসবজিতে প্রচুর পরিমানে ভিটামিন, খনিজ এবং ফাইবার থাকে। তাই সবজি খাওয়া আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। সবুজ শাক এবং শাকসবজি খাওয়া স্থূলতা, হৃদরোগ, উচ্চ রক্তচাপ এবং মানসিক স্বাস্থ্য সমস্যা কমাতে সাহায্য করে। যেমন,পালং শাকে রয়েছে আয়রন, ম্যাগনেসিয়াম, ফসফরাস, ফলিক অ্যাসিড এবং ক্যালসিয়ামসহ অনেক ভিটামিন ও পুষ্টি উপাদান। এই উপাদানগুলো মানসিক স্বাস্থ্যের জন্য উপকারী।

ক্যান্সারের ঝুঁকি কমায় 

সবুজ শাক-সবজি খাওয়া ক্যান্সারের মতো রোগের বিকাশ কমাতে সহায়ক বলে মনে করা হয়। ব্রকলি, ফুলকপি এবং বাঁধাকপিতে সব ধরনের পুষ্টিগুণ পাওয়া যায়। যা শরীরকে সব ধরনের ক্যান্সার থেকে রক্ষা করে। এগুলি হালকা ভাজা খাওয়া যেতে পারে বা স্যালাডের মতো ডায়েটে অন্তর্ভুক্ত করা যেতে পারে। সবুজ শাক সবজি অনেক রোগের সাথে লড়াই করতে সহায়ক।

হৃদরোগ এড়াতে সবুজ শাক-সবজি খান

প্রতিদিন এক কাপ নাইট্রেট সমৃদ্ধ সবজি খেলে হৃদরোগের ঝুঁকি অনেকাংশে কমে যায়। সবুজ শাক-সবজিতে চর্বি কম এবং ডায়েটারি ফাইবার বেশি। গবেষণায় দেখা গেছে যে প্রতিদিন খাদ্যতালিকায় সবুজ শাক যুক্ত করে হৃদরোগের ঝুঁকি ১১ শতাংশ কমানো যায়।

আরোও পড়ুন : নখের রঙ পরিবর্তন রোগের লক্ষণ হতে পারে

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular