Monday, September 16, 2024
HomeNationalCorona patients don't do these 7 mistakes করোনা আক্রান্ত হলে ভুলেও এই...

Corona patients don’t do these 7 mistakes করোনা আক্রান্ত হলে ভুলেও এই কাজ গুলি করবেন না

Corona patients don’t do these 7 mistakes বাড়তে পারে ওমিক্রনের গতি, করোনা রোগীরা অসতর্ক হবেন না

ইন্ডিয়া নিউজ বাংলা, কলকাতা : সারা বিশ্বে প্রতিনিয়ত বেড়েই চলেছে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা। ভারতেও করোনার নতুন রূপ ওমিক্রন খুব দ্রুত ছড়াচ্ছে। যদি বিশেষজ্ঞদের বিশ্বাস করা হয়, তবে আগামী কয়েক দিনের মধ্যে ওমিক্রন শীর্ষে আসতে পারে। বিশেষজ্ঞরা ওমিক্রন সম্পর্কে দাবি করছেন, যে এটি ডেল্টার মতো বিপজ্জনক নয়।

করোনার ক্রমবর্ধমান গতির পরিপ্রেক্ষিতে চিকিৎসকরা বারবার মানুষকে মাস্ক পরার, ভ্যাকসিন নেওয়ার এবং সামাজিক দূরত্ব বজায় রাখার পরামর্শ দিচ্ছেন। বিশেষজ্ঞদের কাছ থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, একজন করোনা রোগীর অসাবধানতা মৃদু সংক্রমণকে বড় করে তুলতে পারে। তাদের জন্য ৭টি বিষয় জানা খুবই জরুরি।

Corora patients don’t do these 7 mistakes ৭টি বিষয় সম্পর্কে জানুন

• ডাঃ রঞ্জিত চ্যাটার্জির (সিনিয়র কনসালটেন্ট, অ্যাপোলো) মতে, ওমিক্রন দ্বারা সংক্রামিত রোগীদের গলা ব্যথা, ১০২ থেকে ১০৩ ডিগ্রি জ্বর, শরীরে ব্যথা এবং ৩ থেকে ৫ দিন মাথাব্যথার মত উপসর্গ  থাকছে।ওমিক্রনে আক্রান্ত রোগীরা তৃতীয় দিনে অ্যান্টিবায়োটিক ছাড়াই অনেক সময় সুস্থ হয়ে উঠছেন। চিকিৎসকের মতে, ঘরে থাকা রোগীদের অ্যান্টিবায়োটিক খাওয়ার দরকার নেই।

• বিশেষজ্ঞদের মতে, ওমিক্রন আক্রান্ত রোগীদের স্টেরয়েড দেওয়ার কোনো প্রয়োজন নেই। এই ধরনের রোগীরা ঘরে নিজেকে বিচ্ছিন্ন করে রেখে এবং ডাক্তারের নির্দেশিত ওষুধ খেয়ে দ্রুত সুস্থ হয়ে উঠতে পারেন। অপ্রয়োজনীয় স্টেরয়েড ব্যবহারে রোগীর কালো ফাঙ্গাস বা মিউকোমাইকোসিসের মতো সমস্যা হতে পারে।

• করোনাভাইরাসের ক্রমবর্ধমান গতির পরিপ্রেক্ষিতে সকলের সচেতন হওয়া খুবই জরুরী। আপনি যদি নিজের সম্পর্কে সতর্ক না হন, তবে আপনি নিজেই আপনার শরীরের ক্ষতি ডেকে আনবেন। সামান্য অসাবধানতা আপনাকে বিপদে ফেলতে পারে। আপনি যদি করোনার হালকা লক্ষণও আপনার মধ্যে লক্ষ্য করেন, তাহলে অবিলম্বে RT-PCR পরীক্ষা করান।

• করোনা বিশেষজ্ঞ চিকিৎসকের দেওয়া ওষুধ ব্যবহার করে দ্রুত সুস্থ হয়ে উঠতে পারেন করোনা রোগী। আপনি যদি করোনা আক্রান্ত হয়ে থাকেন, তাহলে আপনার উচিত একজন করোনা বিশেষজ্ঞ চিকিৎসকের মাধ্যমে চিকিৎসা করানো।

 

• রিপোর্ট আসার আগে বেশির ভাগ মানুষ নিজেকে বিচ্ছিন্ন করেন না, যার কারণে অন্য মানুষও সংক্রমিত হয়। রিপোর্ট আসার আগেই যদি আপনি নিজেকে অন্যদের থেকে বিচ্ছিন্ন করেন, তাহলে এই সংক্রমণ আপনার মধ্যেই সীমাবদ্ধ থাকবে।

• প্রাথমিক পর্যায়ে, করোনায় আক্রান্ত হলে, ব্যক্তি সাধারণ লক্ষণগুলি দেখায়। যার কারণে বেশির ভাগ মানুষই পরীক্ষা করানো নিয়ে বিভ্রান্তিতে ভোগেন। আপনি যদি কখনও করোনা ভাইরাসের লক্ষণগুলি অনুভব করেন তবে আপনার অবিলম্বে আরটি-পিসিআর পরীক্ষা করা উচিত। পরীক্ষা না করে আপনি আপনার জীবনকে ঝুঁকিতে ফেলতে পারেন।

• Omicron এর রোগীরা ৩ থেকে ৫ দিনের মধ্যে ভালো হয়ে যায়। আপনি যদি ওমিক্রন আক্রান্ত হন এবং ৩ থেকে ৫ দিনের মধ্যে যদি সুস্থ না হয়ে ওঠেন,তাহলে আপনাকে অবিলম্বে  বিশেষজ্ঞ ডাক্তারের সাথে যোগাযোগ করতে হবে। উচ্চ রক্তচাপ বা ডায়াবেটিসের সমস্যা থাকলে, হালকা লক্ষণ দেখা দিলেই চিকিৎসকের সাথে যোগাযোগ করা উচিত। উচ্চ রক্তচাপ বা ডায়াবেটিস রোগীদের জন্য করোনা খুবই বিপজ্জনক।

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular