Thursday, September 19, 2024
Homeলাইফ স্টাইলBenefits of yoga যোগব্যায়ামের উপকারিতা

Benefits of yoga যোগব্যায়ামের উপকারিতা

Benefits of yoga ওজন কমাতে ভরসা রাখুন     যোগব্যায়ামে

ইন্ডিয়া নিউজ বাংলা, কলকাতা : প্রাকৃতিক উপায়ে ওজন কমানোর জন্য যোগব্যায়াম অন্যতম সেরা বিকল্প। আপনি যদি দ্রুত ওজন কমাতে চান, তাহলে ওজন কমানোর জন্য যোগব্যায়াম ছাড়া আর কিছুই হতে পারে না। ওজন কমাতে যোগব্যায়ামের পাশাপাশি খাদ্যাভ্যাসেও পরিবর্তন প্রয়োজন। স্থূলতা দ্রুত কমাতে এবং পেটে জমে থাকা চর্বি কমাতে আপনার সুষম খাদ্য গ্রহণ করতে হবে। পাশাপাশি যোগব্যায়াম পেটে জমে থাকা চর্বি কমাতে সহায়ক হতে পারে। কীভাবে দ্রুত পেটের চর্বি কমানো যায় তার জন্য যোগব্যায়াম আপনার জন্য একটি ওষুধের চেয়ে কম নয়। স্থূলতা অনেক শারীরিক সমস্যা সৃষ্টি করতে পারে, তাই এটি নিয়ন্ত্রণ করা প্রয়োজন হয়ে পড়ে। ওজন কমাতে যোগাসন বলা হচ্ছে, যা আপনাকে সাহায্য করতে পারে।

Benefits of yoga  ওজন কমানোর জন্য কোন কোন আসন উপকারী

বীর ভদ্রাসন

এই আসনটি করার জন্য, একটি পা পিছনের দিকে টেনে, অন্য পা সামনের দিকে লাফানোর ভঙ্গিতে করুন। এখানে হাঁটু ৯০ ডিগ্রি ভঙ্গিতে থাকে এবং দুটো হাত যোগ করে মাথার উপরের দিকে নিয়ে যান।

সূর্য নমস্কার

সূর্য নমস্কারের অর্থ- সূর্যকে নমস্কার। এটি ১২ টি যোগ ভঙ্গির সমন্বয় নিয়ে গঠিত। যা শরীরের বিভিন্ন অংশে ফোকাস করে। এই বিশেষত্ব এটিকে পুরো শরীরের জন্য উপকারী করে তোলে। অনেক বিশেষজ্ঞ বিশ্বাস করেন যে সূর্য নমস্কার শরীরকে ফিট রাখার একটি দুর্দান্ত উপায়, কারণ এটি শরীরের প্রায় প্রতিটি সম্ভাব্য অঙ্গ ব্যায়াম করতে সাহায্য করতে পারে।

ভুজঙ্গাসন

প্রথমে পেটের উপর ভর দিয়ে শুয়ে পড়ুন। এবার আপনার হাতের তালু আপনার কাঁধের সাথে মিলিয়ে নিন। এই সময়, আপনার দুই পায়ের মধ্যে দূরত্ব থাকবে না, পাশাপাশি পা সোজা এবং টানটান থাকবে। শ্বাস নেওয়ার সময় শরীরের সামনের অংশ নাভি পর্যন্ত তুলুন।

তাড়াসন

পেটের চর্বি কমাতে যোগব্যায়ামের ভঙ্গি হিসাবে তাড়াসন অনুশীলন করা একটি দুর্দান্ত শুরু হতে পারে। সারা শরীরে টানাটানি অনুভব করা যায়। এছাড়াও রক্ত চলাচল ভালো হতে পারে। অন্যান্য যোগাসনের সাথে তাড়াসন অনুশীলন করা পেটের অতিরিক্ত চর্বি কমাতে সাহায্য করতে পারে। সেই সঙ্গে স্থূলতা কমানোর পাশাপাশি দৈর্ঘ্য বাড়ানোও করা যেতে পারে।

ত্রিকোণাসন

এই আসনটি করার সময়, শরীর ত্রিভুজের মতো ভঙ্গিতে আসে, তাই একে ত্রিকোণাসন বলা হয়। ত্রিকোনা মানে তিন কোণ আর আসন মানে ভঙ্গি। অনেক যোগাসনের উপর গবেষণায় দেখা গেছে যে অন্যান্য যোগাসনের পাশাপাশি ত্রিকোণাসন অনুশীলন পেটের চর্বি কমাতে সহায়ক হতে পারে। এর পাশাপাশি এই আসনটি কোমরের চর্বি কমাতেও সাহায্য করতে পারে।

পদহস্তাসন

দুটি শব্দ যোগপদ অর্থাৎ পা এবং হস্ত অর্থাৎ হাতের সমষ্টি নিয়ে গঠিত। এই যোগাসনের সময় হাত মাটিতে পায়ের পাশে রাখা হয়। এই কারণে একে বলা হয় পদহস্তাসন। নিয়মিত পদহস্তাসন অভ্যাস করলে পেটের বাড়তি মেদ কমানো যায়।

অর্ধ চক্রাসন

এটিও পেট কমাতে যোগাসনের ক্যাটাগরিতে একটি দাঁড়ানো যোগাসন। সংস্কৃতে অর্ধ মানে অর্ধেক এবং চক্র মানে চাকা। এই আসনটি করার সময় শরীরের ভঙ্গি একটি অর্ধ চাকার মতো দেখায়, তাই একে অর্ধচক্রসন বলা হয়। এতে করে পেটের ওপর চাপ পড়ে এবং এর ফলে ধীরে ধীরে পেটের মেদ কমানো যায়। তাই পেট কমানোর জন্য এটিকে আসনের অন্তর্ভুক্ত করা যেতে পারে।

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular