Tuesday, September 17, 2024
Homeলাইফ স্টাইলBenefits of Orange নিয়মিত কমলালেবু খান, উপকার পান

Benefits of Orange নিয়মিত কমলালেবু খান, উপকার পান

Benefits of Orange নিয়মিত কমলালেবু খাওয়ার উপকারিতা জানুন

নীলিমা সারগোধা, ইন্ডিয়া নিউজ বাংলা, কলকাতা : কমলালেবুকে বলা হয় শতগুণ সমৃদ্ধ ফল। এর যেমন রূপ তেমনি গুণও। পুষ্টি বিশেষজ্ঞরা বলেন, কমলালেবুর কোয়া ও খোসা দুটোই পুষ্টিতে ভরপুর। সুস্থ্য থাকতে তাই নিয়ম করে প্রতিদিন কমলালেবু খাওয়া উচিত।শীতকালে বাজারে কমলালেবুর আমদানি বাড়ে। দামও কমে চলে আসে নাগালের মধ্যে। তাই পুষ্টি বিশেষজ্ঞরা এই সময়ে বেশি বেশি কমলালেবু খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

কমলালেবুুুতে রয়েছে ভিটামিন-সি, ভিটামিন-এ, ফ্ল্যাভনয়েড, অ্যান্টি-অক্সিডেন্ট, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, সোডিয়াম, আয়োডিন, অ্যামাইনো অ্যাসিড, ফসফরাস, পটাসিয়াম ও ডায়েটারি ফাইবার- এর মতো পুষ্টি উপাদান। তাই কমলালেবুর রস অত্যন্ত পুষ্টিকর। একজন মানুষের প্রতিদিন যে পরিমাণ ভিটামিন-সি প্রয়োজন, তার প্রায় পুরোটাই একটি কমলালেবুতে পাওয়া যায়।

Benefits of Orange জেনে নিন কমলালেবুর উপকারিতা সম্পর্কে

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

কমলালেবু ভিটামিন সি সমৃদ্ধ। এটি ভাইরাল সংক্রমণ থেকে রক্ষা করে। আপনি যদি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে চান, তাহলে প্রতিদিন একটি কমলালেবু খান। অথবা এক গ্লাস কমলালেবুর রসও পান করতে পারেন।

ওজন কমাতে উপকারী

কমলালেবুতে উচ্চ ফাইবার এবং ভিটামিন সি বৈশিষ্ট্যও রয়েছে। কমলালেবু খেলে বারবার ক্ষুধা লাগে না এবং সারাদিন কম খেতে সাহায্য করে, যার কারণে এটি ওজন কমাতে সাহায্য করে।

সর্দি এবং কাশি থেকে রক্ষা করে

কমলালেবুতে রয়েছে অনেক ধরনের অ্যান্টি-অক্সিডেন্ট। যা সর্দি-কাশি থেকে রক্ষা করে। একটি কমলালেবু ছোট ছোট টুকরো করে কেটে নিন, তারপর এক গ্লাস জলে রেখে ফুটিয়ে নিন, জল অর্ধেক থেকে গেলে গ্যাস বন্ধ করে ঠান্ডা করুন। এবার এই জল ফিল্টার করে কাচের পাত্রে রাখুন। সকালে ও সন্ধ্যায় পান করুন।

কিডনি পাথর পরিত্রাণ পেতে

কমলালেবুর রসে পাওয়া উপাদানগুলি কিডনি থেকে ক্যালসিয়াম অপসারণ করতে এবং কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি কমাতে সাহায্য করে। নিয়মিত কমলালেবু খেলে কিডনিতে পাথরের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

জলের অভাব পূরণ করে

শীতের মরশুমে বেশির ভাগ মানুষই জল পান করা থেকে বিরত থাকেন। এমন পরিস্থিতিতে কমলালেবু খেলে জলের অভাব পূরণ করা যায়।

দাঁত এবং হাড় সুস্থ রাখে

নিয়মিত কমলালেবু খেলে দাঁত সুস্থ থাকে। কমলালেবুতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম থাকে, যা আমাদের দাঁত ও হাড়কে মজবুত করতে সাহায্য করে।

এছাড়াও কমলালেবুর অন্যান্য উপকারিতা গুলি হল-

* হাই-ব্লাডপ্রেশার বা উচ্চ রক্তচাপের রোগীরাও প্রতিদিন একটি করে কমলালেবু খেতে পারেন। এর মধ্যে রয়েছে, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ভিটামিন বি এবং হেসপিরিডিন নামক যৌগ । যা উচ্চ রক্তচাপকে নিয়ন্ত্রণ করে।

* দৃষ্টিশক্তি বৃদ্ধিতে সাহায্য করে কমলালেবু। এতে ভিটামিন -এ থাকায় এই ফল রাতকানা রোগ প্রতিরোধ করে। বয়স সংক্রান্ত চোখের সমস্যাও প্রতিরোধে সাহায্য করে কমলালেবু।

* কমলালেবুতে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি, কোলিন, পটাশিয়াম, ডায়েটারি ফাইবার থাকে। যা স্ট্রোক, অ্যাথমিয়া এবং হার্ট অ্যাটাকের সম্ভবনা কমিয়ে দেয়।

* বিভিন্ন  রকমের ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে কমলালেবু। লিউকোমিয়া প্রতিরোধেও কমলালেবুর বিশেষ ভূমিকা রয়েছে।

কমলালেবুুতে ডায়েটারি ফাইবার এবং ফাইটোনিউট্রিয়েন্টস রক্তে শর্করার মাত্রা নিন্ত্রয়ণে রাখতে সাহায্য করে।

* ঝকঝকে ত্বকের জন্য ভিটামিন-সি এবং অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ কমলালেবু অনবদ্য। ব্রন, সানবার্ন, ত্বকের শুষ্কতা ইত্যাদি বিভিন্ন সমস্যা থেকে ত্বককে রক্ষা করে কমলালেবু।

* কমলালেবু স্ট্রেস হরমোনের ক্ষরণ কমিয়ে মুড বুস্টিং হরমোনের ক্ষরণ বাড়ায়। স্মৃতি শক্তি বাড়াতে কমলালেবু বিশেষ ভূমিকা রয়েছে।

আরোও পড়ুন : স্বাস্থ্যের জন্য আখরোট কতটা উপকারী

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular