Sunday, October 27, 2024
Homeলাইফ স্টাইলBenefits of Date খেজুরের উপকারিতা জানুন

Benefits of Date খেজুরের উপকারিতা জানুন

Benefits of Date খেজুরের উপকারিতা জানুন

মুক্তা, ইন্ডিয়া নিউজ বাংলা, কলকাতা : খেজুর স্বাস্থ্যের জন্য খুবই উপকারি। চুল ও ত্বকের সৌন্দর্য বজায় রাখতে খেজুরের অনেক গুণ রয়েছে। গুরুত্বপূর্ণ অ্যান্টি অক্সিডেন্ট ছাড়াও খেজুরে রয়েছে ভিটামিন এ, বি ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ, সালফার, প্রোটিন, ফাইবার এবং আয়রন। আমাদের ক্লান্ত শরীরে যথেষ্ট পরমিাণ শক্তির জোগান দিতে সক্ষম খেজুর।

Benefits of Date খেজুরের গুণাগুণ

কোষ্ঠকাঠিন্য

খেজুর রেচক গুণে সমৃদ্ধ। ৮-১০ টি খেজুর ১০০ গ্রাম জলে ভিজিয়ে রাখুন, সকালে সিরাপ তৈরি করে ছেঁকে নিন। তারপর এতে ৩০০ গ্রাম জল যোগ করুন এবং এটি হালকা গরম করুন। খালি পেটে চায়ের মতো পান করুন। কিছুক্ষণ পর ডায়রিয়া হবে। তবে এতে ভয় পাওয়ার কিছু নেই। খেজুরের গরম অংশটি আপনার  অন্ত্র এবং শরীরে শক্তি যোগাবে। বয়স অনুযায়ী খেজুরের পরিমাণে সামঞ্জস্য করুন।

মাদক প্রতিরোধক

দীর্ঘদিন ধরে বেশি মদ পান করলে লিভারে সমস্যা দেখা দিতে পারে।এমন অবস্থায় খেজুর ভালো করে ভেজে সিরাপ তৈরি করুন। এই সিরাপ পান করলে অ্যালকোহলের বিষাক্ত প্রভাব নষ্ট হতে থাকে।

অন্ত্রের নিশ্চিতকরণ

খেজুর যেমন অন্ত্রের ক্ষতিকর ব্যাকটেরিয়া ধ্বংস করে, তেমনি খেজুরের বিশেষ উপাদানে এমন ব্যাকটেরিয়া জন্মায় যা অন্ত্রকে বিশেষ শক্তিশালী ও সক্রিয় করে তোলে।

হৃদরোগ

প্রায় ৫০ গ্রাম বীজহীন শুকনো খেজুর সারারাত জলে ভিজিয়ে রাখুন। সকালে পিষে পেস্ট তৈরি করুন।   সকালে খালি পেটে এটি পান করলে কয়েক মাসের মধ্যে হৃৎপিণ্ডে যথেষ্ট শক্তি পাওয়া যায়। এতে ১ গ্রাম এলাচের গুঁড়া যোগ করলে বিশেষ উপকার পাওয়া যায়।

শরীরের গঠন  

বাচ্চাদের দুধে সিদ্ধ খেজুর খাওয়ালে তারা শারীরিক ও মানসিক পুষ্টি পায় এবং শরীর শক্তিশালী হয়।

বিছানায় প্রস্রাব

যেসব শিশুরা রাতে বিছানা ভিজিয়ে রাখে,তাদের জন্য  দু’টি খেজুর রাতে ভিজিয়ে সকালে দুধের সঙ্গে খাওয়ালে উপকার পাওয়া যাবে।

শিশুদের ডায়রিয়ায়

দাঁত তোলার পরে বাচ্চারা অনেক সময় ডায়রিয়া বা আমাশয় ভোগে। তখন খেজুরের সঙ্গে মধু মিশিয়ে এক চামচ করে দিনে ২-৩ বার খাওয়ালে উপকার পাওয়া যায়।

 

কাশি

ঘিতে শুকনো খেজুর ভেজে দিনে ২-৩ বার খেলে কাশি ও শ্লেষ্মায় উপশম হয়।

আরও পড়ুন : 6 tips removes dandruff খুশকি থেকে মুক্তির ঘরোয়া প্রতিকার https://indianewsbangla.com/health/6-tips-removes-dandruff/

ক্যান্সার প্রতিরোধ

খেজুর অনেক পুষ্টিগুণে সমৃদ্ধ এবং প্রাকৃতিক আঁশে পূর্ণ একটি ফল। একটি গবেষণায় দেখা গেছে যে, খেজুর পেটের ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে। যারা নিয়মিত খেজুর খায় তাদের ক্যান্সারের ঝুঁকিও কমে যায়।  খেজুর ক্যান্সারের ক্ষেত্রে অনেক সময় ওষুধের থেকেও কার্যকর ভুমিকা পালন করে।

মস্তিষ্ক ও হার্টের দুর্বলতা

রাতে খেজুর ভিজিয়ে সকালে দুধ বা ঘি দিয়ে খেলে মস্তিষ্ক ও হৃৎপিণ্ডের পেশিতে শক্তি আসে। বিশেষ করে, রক্তের অভাবে হৃদস্পন্দন এবং ঘনত্বের অভাবের ক্ষেত্রে এই পরীক্ষাটি উপকারী।

 

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular