Friday, September 20, 2024
Homeলাইফ স্টাইল6 tips removes dandruff খুশকি থেকে মুক্তির ঘরোয়া প্রতিকার

6 tips removes dandruff খুশকি থেকে মুক্তির ঘরোয়া প্রতিকার

6 tips removes dandruff শীতে ফিরে এসেছে খুশকি? রইল ঘরোয়া প্রতিকার

নীলিমা সারগোধা, ইন্ডিয়া নিউজ বাংলা, কলকাতা : শীতকালে সবাই স্বাস্থ্যের যত্ন নেয়। স্বাস্থ্যের পাশাপাশি চুলের যত্ন নেওয়াও খুবই জরুরি শীতকালে। কারণ শীতকালে ঠাণ্ডা ও শুষ্ক বাতাসের কারণে চুলের আর্দ্রতা কম হয়ে যায়, যার কারণে চুলে খুশকির সমস্যা বাড়তে থাকে এবং চুলের উজ্জ্বলতাও হারিয়ে যায়। যার কারণে চুলের সমস্যা হতে শুরু করে, যেমন চুল শুষ্ক ও প্রাণহীন হয়ে পড়া, চুল পড়ার সমস্যা দ্রুত বাড়তে থাকে। এসব সমস্যা এড়াতে আমরা অনেক দামি পণ্য ব্যবহার করি।এই পণ্যগুলিতে অনেক ক্ষতিকারক রাসায়নিক রয়েছে যা আমাদের চুলের ক্ষতি করে। তাই চুুুলের সমস্যা থেকে মুক্তি পেতে ঘরোয়া উপকরণে ভরসা করতে পারেন। কিছু ঘরোয়া প্রতিকারের কথা জেনে নিন।

6 tips removes dandruff খুশকি থেকে মুক্তির ঘরোয়া প্রতিকার

লেবু এবং নারকেল তেল

চুলের খুশকি দূর করতে লেবু ও নারকেল তেল ব্যবহার করতে পারেন। নারকেল তেলের সঙ্গে লেবুর রস মিশিয়ে লাগাতে পারেন। নারকেল তেলে অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে যা খুশকি দূর করতে সাহায্য করে। খুশকি দূর করতে নারকেল তেল হালকা গরম করে তাতে লেবুর রস মিশিয়ে মাথার ত্বকে লাগিয়ে আঙুল দিয়ে আলতো করে ম্যাসাজ করুন। এটি প্রায় ১ ঘন্টা রেখে দিন। এর পর যেকোনো হালকা শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

দই


খুশকি দূর করতে দই সবচেয়ে ভালো বিকল্প। খুশকি দূর করার পাশাপাশি দই চুলকে ময়েশ্চারাইজ করতেও কাজ করে। এর জন্য চুলে এক কাপ টক দই লাগান। কিছুক্ষণ চুলে রেখে দিন। এরপর শ্যাম্পু দিয়ে চুল ভালো করে ধুয়ে ফেলুন।

মেথি বীজ

ঘরোয়া চিকিৎসায় মেথির নাম সবার আগে নেওয়া হয়। এমন পরিস্থিতিতে খুশকি দূর করতেও মেথির বীজ ব্যবহার করা যেতে পারে। এজন্য মেথি দানা ভিজিয়ে রাখুন, এবার ভেজানো মেথি দানা পিষে পেস্ট তৈরি করুন। তারপর এই পেস্টটি মাথার ত্বকে লাগিয়ে কিছুক্ষণ শুকানোর জন্য রেখে দিন। এর পর হালকা শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

অ্যালোভেরা জেল


অ্যালোভেরা মুখের জন্য উপকারী তা সকলের জানা। চুল থেকে খুশকি দূর করতেও অ্যালোভেরা ব্যবহার করা হয়। এ জন্য তাজা অ্যালোভেরা জেল নিয়ে মাথার ত্বকে লাগিয়ে ম্যাসাজ করুন। কিছুক্ষণ পর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। যদি তাজা অ্যালোভেরা না পাওয়া যায় তাহলে বাজার থেকে অ্যালোভেরা জেল কিনতে পারেন।

অলিভ অয়েল এবং হলুদ


চুলের খুশকি দূর করতে অলিভ অয়েল ও হলুদ ব্যবহার করতে পারেন। চুলের খুশকি দূর করতে অলিভ অয়েলে হলুদ মিশিয়ে চুলে লাগাতে পারেন। এটি মাথায় লাগানোর ২ ঘন্টা পরে একটি হালকা শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

কমলা এবং পাতি লেবুর রস


চুলের খুশকি দূর করতে কমলা ও পাতি লেবুর রস ব্যবহার করতে পারেন। এজন্য প্রথমে ৫ থেকে ৬ চা চামচ লেবুর রস এবং শুকনো কমলার খোসার গুঁড়া মিশিয়ে পেস্ট তৈরি করে মাথার ত্বকে লাগান। শুকনো কমলার খোসার সঙ্গে লেবুর রস মিশিয়ে লাগালে খুশকির সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

রিঠা

চুলের সৌন্দর্য বাড়াতে রিঠার জুড়িমেলা ভার। খুশকির সমস্যার সমাধানেও এটি বেশ কার্যকর। রিঠা পাউডার বা রিঠা সিদ্ধ জল চুলের ত্বকে লাগিয়ে ঘণ্টাখানেক রেখে ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে দুবার রিঠা মাথায় মাখলে খুশকির সমস্যায় দ্রুত উপকার পাবেন।

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular