Thursday, September 19, 2024
HomeউৎসবBUDDHIST NEW YEAR LOSAR : বক্সা পাহাড়ের কোলে লোসার উৎসব

BUDDHIST NEW YEAR LOSAR : বক্সা পাহাড়ের কোলে লোসার উৎসব

ইন্ডিয়া নিউজ বাংলা

অনীশা পোদ্দার, আলিপুরদুয়ার :  লোসার উৎসব বক্সা পাহাড়ের তথা ডুয়ার্সের আলিপুরদুয়ার জেলার প্রাচীন উৎসব।লোসার  তিব্বতি ও বুদ্ধিস্টদের নতুন বছরকে স্বাগত জানানোর উৎসব । বুদ্ধ ও তিব্বতি সম্প্রদায়ের নববর্ষকে স্বাগত জানাতে উৎসব কেই লোসার বলে । ইস্টার্ন ডুয়ার্সের আলিপুরদুয়ার জেলার বক্সা পাহাড়ে ডুকপাদের এই উৎসব এত বড় ভূমিকা নিয়েছে পর্যটকদের কাছে ।

লোসার  তিব্বতি ও বুদ্ধিস্টদের নববর্ষের উৎসব  ( BUDDHIST NEW YEAR LOSAR)

বক্সা পাহাড়ের দুর্গম এলাকায় রয়েছে তেরোটি গ্রামে ডুকপা জাতির বসবাস । ডুকপা জাতি মূলত ভুটানের হলেও বক্সা পাহাড়ে বসবাস করা এরা সকলেই ভারতীয় । এরা যোংখা ভাষায় কথা বলে এবং বৌদ্ধ ধর্মালম্বী ।
এই উৎসব ৩-৪ দিন ধরে চলে । এর উপলক্ষে উঠে আসে ডুকপা সম্প্রদায়ের ভাষা নাচ-গান পূজা পোশাক খাদ্য ও সংস্কৃতি । পুরুষেরা এদিন তাদের ট্রেডিশনাল পোশাক বোখখু ও মহিলারা কিরা ও গুচ্ছুম পরিধান করে নাচে-গানে অংশগ্রহণ করেন । সাথে ধুপ – ধুনো ঘি, মাখন দিয়ে প্রদীপ জ্বালিয়ে লামারা নিজ কুল দেবতাদের পূজা করে । তাদের বিশ্বাস এই পূজার ফলে পাহাড়ে থাকা সকলকে রোগব্যাধি বাধা-বিপত্তির থেকে ভগবান তাদের রক্ষা করবেন ।

লোসার উৎসবের বিশেষ আকর্ষণ তীরন্দাজি ও ডুগো   (BUDDHIST NEW YEAR LOSAR)

এই লোসার উৎসবের বিশেষ আকর্ষণ তীরন্দাজি ও ডুগো/দুগ খেলার প্রতিযোগিতার আয়োজন করে পুরুষেরা । মহিলারা ব্যস্ত থাকেন রান্না খাবার বানাতে । এই উৎসবের দিন গুলিতে সকলে মিলেমিশে একসাথে খাওয়া দাওয়া করেন । অন্য  দিনগুলোর মতো আলাদাভাবে আর বাড়িতে উনুন জ্বলে না এই লোসার উৎসবের দিন গুলিতে । পানীয় হিসেবে থাকে মাখনের তৈরি ঠান্ডা চা, জার ও নিঙ্গার । তাদের গুম্ফায় সন্ধ্যার প্রদীপ জ্বালিয়ে মহিলারা মেতে ওঠে তাদের সংস্কৃতি ও ট্রেডিশনাল নাচ গানে ।

ছোট থেকে বড় প্রায় প্রত্যেকেই তাদের নিজস্ব কলাকৌশল দেখাতে এগিয়ে আসে । এই সুন্দর উৎসব বক্সা পাহাড়ের পর্যটনের এক নতুন দিশা ও পথ দেখিয়েছে । প্রকৃতির কোলে এই উৎসব দেখতে বহু পর্যটকদের ভিড়  হয় বক্সা পাহাড়ে ।

আর ও পড়ুন :Worship of Tribal Community রসিকবিল বনাঞ্চল সংলগ্নে আদিবাসী সম্প্রদায়ের উনিশ দেবতার পুজো

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular