Sunday, September 8, 2024
HomeBreakingNCERT Textbook Row : দ্বাদশ শ্রেণির পাঠ্যপুস্তকে বদলে গেল অযোধ্যার ইতিহাস, নাম...

NCERT Textbook Row : দ্বাদশ শ্রেণির পাঠ্যপুস্তকে বদলে গেল অযোধ্যার ইতিহাস, নাম নেই Babri Masjid-এর

পাঠ্য পুস্তকে বড়সড় বদল। বই থেকে সরিয়ে দেওয়া হল বাবরি মসজিদের নাম। পরিবর্তে এল অযোধ্যার নতুন ইতিহাস। ‘ন্যাশনাল কারিকুলাম ফর এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং’ (NCERT)-এর দ্বাদশ শ্রেণির রাষ্ট্রবিজ্ঞানের বইয়ের নতুন সংস্করণকে ঘিরে এই মুহূর্তে তুঙ্গে বিতর্ক।

কী জানা যাচ্ছে?

এনসিইআরটি-র নতুন পাঠ্য পুস্তক বলছে, এখন যেখানে অযোধ্যার রামমন্দির রয়েছে সেখানে আগে তিনটি গম্বুজওয়ালা এক স্থাপত্য ছিল, যা ১৫২৮ সালে তৈরি হয়েছিল। এর দেওয়াল জুড়ে ছিল হিন্দু ধর্মের প্রতীক এবং হিন্দু পুরাণের নিদর্শন। এর আগের সংস্করণে চার পাতা জুড়ে ছিল অযোধ্যার ইতিহাস, ছিল বাবরি মসজিদের উল্লেখ। কিন্তু নতুন সংস্করণে বাদ পড়েছে বাবরির নাম। বদলেছে আরও অনেক কিছুই। গত সপ্তাহেই প্রকাশ পেয়েছে দ্বাদশ শ্রেণির পাঠ্য পুস্তকের এই নয়া সংস্করণ।

আরও পড়ুন : Reasi Bus Attack-এ জঙ্গির স্কেচ প্রকাশ J-K Police-এর, জঙ্গি সংক্রান্ত তথ্য দিলেই পুরস্কার!

নতুন বইয়ে এও উল্লেখ করা হয়েছে যে, সুপ্রিম কোর্টের নির্দেশেই অযোধ্যায় রামমন্দির তৈরি হয়েছে। মসজিদ তৈরির জন্য মুসলিম সম্প্রদায়কে পৃথক জমি দেওয়া হয়েছিল, আর এই সিদ্ধান্ত সমাজের অধিকাংশ মানুষ মেনে নিয়েছিলেন।

তবে এনসিআরটি’র দাবি, পড়ুয়াদের সামনে ইতিহাসের ইতিবাচক বিষয়টি তুলে ধরার জন্যই এই সিদ্ধান্ত। সাম্প্রদায়িক অশান্তির কথা দেশের ভবিষ্যতকে জানানোর প্রয়োজন নেই বলেই মনে করা হয়েছে। প্রসঙ্গত, ২০১৪ সালের পর এই নিয়ে চতুর্থ বার সংশোধন করা হল এনসিইআরটির দ্বাদশ শ্রেণির পাঠ্যপুস্তক।

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular