Friday, October 18, 2024
HomeBreakingBirbhum: বীরভূমের কয়লা খনিতে বিস্ফোরণ! মৃতদের পরিবারকে ৩২ লক্ষ টাকা ক্ষতিপূরণ

Birbhum: বীরভূমের কয়লা খনিতে বিস্ফোরণ! মৃতদের পরিবারকে ৩২ লক্ষ টাকা ক্ষতিপূরণ

পুজোর মুখে বীরভূমে (Birbhum) ছন্দপতন। সোমবার খয়রাশোলের কয়লাখনিতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় বেশ কয়েক জনের প্রাণহানি হয়েছে। রভূমের খয়রাশোল ব্লকের লোকপুর থানার অন্তর্গত ভাদুলিয়া গ্রামে বর্তমানে শোকের ছায়া।

কী জানা গিয়েছে?

সূত্রের খবর, সোমবার ভাদুলিয়ার গঙ্গারামচক মাইনিং প্রাইভেট লিমিটেড কোলিয়ারি (জিএমপিএল)-তে কয়লা ভাঙতে গিয়ে বিস্ফোরণে নিহত হন কমপক্ষে সাত জন শ্রমিক। বেশ কয়েকজন আহতও হন।

প্রাথমিকভাবে অনুমান করা হচ্ছে, কয়লা উত্তোলনের সময় কয়লাখনিতে যে সময় বিস্ফোরণ ঘটানো হয়, সে সময় কোনওভাবে অসাবধানতাবশত এই দুর্ঘটনা ঘটে।

ইতিমধ্যেই এই ঘটনায় নিহতদের পরিবারকে আর্থিক ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছে রাজ্য সরকার। সোমবার সাংবাদিক বৈঠক থেকে মুখ্যসচিব মনোজ পন্থ জানান, মৃতদের পরিবার পিছু ৩২ লক্ষ টাকা আর্থিক সহায়তা করা হবে। এর পাশাপাশি পরিবারের একজনকে চাকরি দেওয়া হবে।

আরও পড়ুন: Goods Train Derailed: ময়নাগুড়িতে লাইনচ্যুত মালগাড়ি, বেলাইন ৫টি কামরা

প্রসঙ্গত, শ্রমিক আইন অনুযায়ী ১০ লক্ষ টাকা করে দেবে রাজ্য। ২০ লক্ষ টাকা করে দেওয়া হবে এজেন্সির পক্ষ থেকে। এর পাশাপাশি রাজ্য সরকার আরও ২ লক্ষ টাকা আর্থিক সহায়তা করবে বলে জানিয়েছে।

কিন্তু এই ঘটনা থেকে বেশ কয়েকটি প্রশ্ন সামনে আসছে। আদৌ কি অসাবধানতার কারণেই বীরভূমে (Birbhum) বিস্ফোরণ ঘটল? কয়লা উত্তোলনের জন্য বিস্ফোরণ ঘটানোর সময় ভিতরে কেউ রয়েছে কি না, তা দেখা হল না কেন? এর দায় কার?

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular