Friday, October 18, 2024
HomeBreakingClassical Language: দীর্ঘ প্রতীক্ষার অবসান, বাংলাকে ধ্রুপদী ভাষার স্বীকৃতি দিল কেন্দ্র

Classical Language: দীর্ঘ প্রতীক্ষার অবসান, বাংলাকে ধ্রুপদী ভাষার স্বীকৃতি দিল কেন্দ্র

পুজোর আগেই বাঙালিদের জন্য বড় উপহার মোদী সরকারের। বাংলাকে ‘ধ্রুপদী ভাষা’র মর্যাদা দিল কেন্দ্রীয় সরকার। ধ্রুপদী ভাষার তালিকায় নতুন করে নাম উঠেছে পাঁচটি ভাষার, যার মধ্যে রয়েছে বাংলাও। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, দীর্ঘ দিন ধরে এই স্বীকৃতি আদায়ের জন্য চেষ্টা করেছে তাঁর সরকার। অবশেষে সেই দাবিই মেনে নিয়েছে কেন্দ্র।

কী এই ধ্রুপদী ভাষা বা ক্ল্যাসিক্যাল ল্যাঙ্গুয়েজ?

ধ্রুপদী ভাষা বা ক্ল্যাসিক্যাল ল্যাঙ্গুয়েজ বলতে এমন ভাষাকে বোঝায়, যা সুপ্রাচীন, সাহিত্যে সমৃদ্ধ এবং স্বাধীনভাবে গড়ে উঠেছে। বাংলা যাতে এই স্বীকৃতি পায়, তা নিয়ে বহুদিন ধরেই সচেষ্ট রাজ্য সরকার।

এর আগে তামিল, কানাড়া, মালয়ালম, ওড়িয়া, সংস্কৃত, তেলুগু ভাষাকে দফায় দফায় ধ্রুপদী ভাষার স্বীকৃতি দিয়েছে কেন্দ্র। এগুলির মধ্যে সবার আগে এই স্বীকৃতি পেয়েছিল তামিল ভাষা।

আরও পড়ুন: PM Modi US Visit: মোদী ম্যাজিক! আমেরিকা থেকে দেশে ফিরছে প্রায় ৩০০ পুরাকীর্তি

বৃহস্পতিবার বাংলা ভাষা ধ্রুপদী ভাষা হিসেবে স্বীকৃতি পাওয়ার পর মমতা বন্দ্যোপাধ্যায় উচ্ছ্বাস প্রকাশ করে টুইট করেন। তিনি লেখেন, “আমি অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি, আমাদের দীর্ঘ লড়াইয়ের পর আমাদের মাতৃভাষা বাংলাকে ভারত সরকার একটি ধ্রুপদী ভাষার মর্যাদা দিয়েছে। অনেকদিন ধরে আমরা কেন্দ্রীয় সরকারের সংস্কৃতি মন্ত্রকের কাছে এই সংক্রান্ত গবেষণালব্ধ বিপুল তথ্য জমা দিয়ে দাবি করছিলাম যাতে বাংলা ভাষাকে এই স্বীকৃতি দেওয়া হয়। আজ আমাদের সেই স্বপ্ন পূরণ হলো। কেন্দ্রীয় সরকার আজ সন্ধ্যায় আমাদের দাবি মেনে নিয়েছে। অন্য কয়েকটি রাজ্যের ভাষা আগে এই স্বীকৃতি পেলেও বাংলাকে বঞ্চিত রাখা হয়েছিল। ভালো লাগছে, আমাদের লড়াইয়ে অবশেষে বাংলা ভাষা এই অভিপ্রেত এবং ন্যায্য স্বীকৃতি পেল।”

দেবীপক্ষের সূচনায় এমন সুখবরে স্বভাবতই উচ্ছ্বসিত আপামর বাঙালি।

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular