Friday, October 18, 2024
HomeBreakingMpox: ভারতে প্রথমবার মাঙ্কিপক্সের 'ভয়ানক ভ্যারিয়েন্টে'র হদিশ মিলল

Mpox: ভারতে প্রথমবার মাঙ্কিপক্সের ‘ভয়ানক ভ্যারিয়েন্টে’র হদিশ মিলল

ভারতে আগেই একজন মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছিলেন। তবে এবার যে খবর সামনে এল তা উদ্বেগজনক! এক সংবাদ সংস্থার খবর অনুযায়ী, মাঙ্কিপক্সের নয়া উপরূপ ক্লেড ১বি-এর সংক্রমণের খোঁজ পাওয়া গিয়েছে ভারতে। কেরলের মলপ্পুরমে এক ব্যক্তির শরীরে মাঙ্কিপক্সের ক্লেড ১বি-র সংক্রমণ ধরা পড়েছে। ৩৮ বছরের ওই ব্যক্তি সম্প্রতি সংযুক্ত আরব আমিরশাহি থেকে ফেরেন। দেশে ফিরেই অসুস্থ হয়ে পড়েছিলেন তিনি।

কী জানা গিয়েছে?

প্রসঙ্গত, মাঙ্কিপক্সের ক্লেড ১-এর সাবক্লেড রয়েছে ওয়ান এ এবং ওয়ান বি। এছাড়াও ক্লেড ২-এর সাবক্লেড রয়েছে ২ এ এবং ২ বি। গত অগাস্টে কঙ্গো-সহ বেশ কয়েকটি দেশে মাঙ্কিপক্সের সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে দেখেই বিশ্বজুড়ে পাবলিক হেল্থ এমারজেন্সি জারি করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তবে এর আগে ভারতে যাদের দেহে মাঙ্কিপক্সের সংক্রমণ ধরা পড়েছিল তাঁরা কেউই ক্লেড ১-এ আক্রান্ত ছিলেন না। এই প্রথমবার এই

আরও পড়ুন: Mpox Case: ভারতে Mpox-এর প্রথম কেস? রাজ্যগুলিকে কী নির্দেশিকা পাঠাল কেন্দ্র?

এমপক্সের এই নয়া ভ্যারিয়েন্ট বিভিন্ন দেশে থাবা বসিয়েছে। ক্রমশ বাড়ছে উদ্বেগ। আফ্রিকায় যে হারে এই এমপক্সে মানুষ সংক্রামিত হচ্ছে, তার প্রেক্ষিতে গত মাসে গোটা বিশ্বে জরুরি অবস্থার সতর্কতা ঘোষণা করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ২০২২ সালের পর এই নিয়ে দ্বিতীয় বার এমপক্স নিয়ে সতর্কতা জারি করা হল বলে জানা গিয়েছে।

এদিকে ভারতে সেপ্টেম্বরের শুরুর দিকেই এমপক্স নিয়ে রাজ্যগুলিকে সতর্ক করে একটি নির্দেশিকা জারি করেছিল কেন্দ্র। এই নির্দেশিকায় বলা হয়েছিল, এমপক্স সংক্রমণের বিষয়টি চিহ্নিত করে নজরদারি চালাতে হবে। কেউ সংক্রামিত হলে বা সংক্রামিত হয়েছেন বলে সন্দেহ হলে তাঁকে আইসোলেশনে রাখার ব্যবস্থা করতে হবে। এজন্য পৃথক হাসপাতালের ব্যবস্থাও করতে হবে। তবে একই সঙ্গে দেশবাসীকে অযথা আতঙ্কিত না হওয়ার পরামর্শ দেয় কেন্দ্র।

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular