Friday, September 20, 2024
HomeBreakingBengal Flood-like Situation: ডিভিসি'র বিরুদ্ধে ক্ষোভ উগরে মোদীকে চিঠি মমতার

Bengal Flood-like Situation: ডিভিসি’র বিরুদ্ধে ক্ষোভ উগরে মোদীকে চিঠি মমতার

বাংলায় বন্যা পরিস্থিতি নিয়ে বাড়ছে উদ্বেগ! ডিভিসি-কে ইতিমধ্যেই কাঠগড়ায় দাঁড় করিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর এবার বঙ্গের এই পরিস্থিতি (Bengal Flood-like Situation) প্রসঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখলেন মমতা। শুক্রবার মোদীকে চিঠি লিখে মমতা, Damodar Valley Corporation (DVC)-এর জল ছাড়ার বিষয়টি জানান বলে জানা গিয়েছে।

কী রয়েছে মমতার চিঠিতে?

জানা গিয়েছে, ডিভিসির সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করার হুঁশিয়ারিও দিয়েছেন! শুক্রবার প্রধানমন্ত্রীকে লেখা চিঠিতে মমতা লিখেছেন, ‘ডিভিসি পরিচালিত মাইথন এবং পাঞ্চেত জলাধার থেকে অপরিকল্পিতভাবে পাঁচ লক্ষ কিউসেকের বেশি জল ছাড়ার কারণে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। এর ফলে পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, বীরভূম এবং বাঁকুড়ার মানুষ বিপর্যস্ত। ডিভিসি আগে কখনও এত জল ছাড়েনি। নিম্ন দামোদর এবং সংলগ্ন এলাকা জলে ভেসে গিয়েছে। ২০০৯ সালের পর এমন পরিস্থিতি আর কখনও হয়নি।’

আরও পড়ুন: DVC vs State: রাজ্যকে জানিয়েই জল ছেড়েছে ডিভিসি, সাফ জানাল কেন্দ্র

প্রসঙ্গত, একটানা বৃষ্টি এবং ডিভিসির ছাড়া জলে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলা জলমগ্ন (Bengal Flood-like Situation)। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বন্যা পরিস্থিতি খতিয়েও দেখছেন। এমতাবস্থায় এবার দক্ষিণ কলকাতার কালীঘাটে মুখ্যমন্ত্রীর বাড়িতেই ঢুকে পড়ে জল। বৃহস্পতিবার দুপুরে এই ঘটনা ঘটে।

এদিকে, জল ছাড়ার জন্য বারবার ডিভিসির বিরুদ্ধে মমতা অভিযোগ করলেও কেন্দ্রের পক্ষ থেকে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, রাজ্য জানিয়েই জল ছাড়া হয়েছে। দামোদর ভ্যালি জলাধার নিয়ন্ত্রণ কমিটিতে পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ডের রাজ্য সরকারের প্রতিনিধিরা রয়েছেন। সেখানে কেন্দ্রীয় জল কমিশন এবং ডিভিসি-র প্রতিনিধিরাও থাকেন। এই কমিটিই জল ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে কেন্দ্র। সুতরাং, মুখ্যমন্ত্রী যে অভিযোগ করেছেন তা ঠিক নয় বলে দাবি কেন্দ্রের।

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular