Thursday, September 19, 2024
Homeরাজ্যRainfall in West Bengal : ঘূর্ণাবর্ত ও মৌসুমী অক্ষরেখার জোড়া ফলা; ভারী...

Rainfall in West Bengal : ঘূর্ণাবর্ত ও মৌসুমী অক্ষরেখার জোড়া ফলা; ভারী বৃষ্টিতে ভাসবে কোন কোন জেলা?

বুধবার সকাল থেকেই একটানা মুষলধারে বৃষ্টির (Rainfall in West Bengal) সাক্ষী থাকল শহরবাসী। আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, বর্তমানে দক্ষিণ-পশ্চিম মৌসুমী অক্ষরেখা পুরুলিয়া ও সাগরদ্বীপের উপর দিয়ে উত্তর পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে, যার জেরেই এই বৃষ্টি পাচ্ছে বাংলা।

এর পাশাপাশি ঝাড়খণ্ডের উপর যে ঘূর্ণাবর্ত ছিল সেটি সরে গিয়েও পশ্চিমবঙ্গের ওপর অবস্থান করছে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং সংলগ্ন এলাকায় একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে, এবং এটি সমুদ্রপৃষ্ঠ থেকে ৩.১ কিলোমিটার উঁচুতে রয়েছে।

হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, দক্ষিণবঙ্গের উপরে সক্রিয় মৌসুমি অক্ষরেখা গঙ্গানগর, হিসার, দিল্লি, পুরুলিয়া, সাগরদ্বীপের উপর দিয়ে বিস্তৃত রয়েছে। ঘূর্ণাবর্ত এবং অক্ষরেখার এই জোড়া ফলার প্রভাবে দক্ষিণবঙ্গে এই পরিমাণ বৃষ্টি (Rainfall in West Bengal) হচ্ছে। ঘূর্ণাবর্তের কারণে এই বৃষ্টি আরও বাড়তে পারে বলে জানা যাচ্ছে।

আরও পড়ুন : Kerala Landslide : কেরলের ওয়েনাড়ে ভয়াবহ ধস, উদ্ধার হচ্ছে একের পর এক দেহ

দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, ৭ অগস্ট পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টির (Rainfall in West Bengal) সম্ভাবনা রয়েছে।

উত্তরবঙ্গে বৃষ্টির পূর্বাভাস

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আগামী ৭ অগস্ট পর্যন্ত উত্তরবঙ্গের জেলাগুলিতেও হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে আজ জলপাইগুড়ি এবং কালিম্পঙে ভারী বৃষ্টি হতে পারে।

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular