Friday, September 20, 2024
HomeদেশThis Fight Will Affect The Whole World :এই লড়াই সারা বিশ্বে প্রভাব...

This Fight Will Affect The Whole World :এই লড়াই সারা বিশ্বে প্রভাব ফেলবে, খাদ্য সংকট তৈরি করবে , মূল্যবৃদ্ধির কবলে পড়বে সাধারণ মানুষ

ইন্ডিয়া নিউজ বাংলা

This Fight Will Affect The Whole World

সুনীল তেওয়ারি :  ইউক্রেনে বর্তমান লড়াইয়ের সর্বত্র প্রভাব পড়বে। এই লড়াইয়ের কারণে ইউরোপ, আফ্রিকা ও এশিয়ার মানুষের খাদ্য সরবরাহ ও জীবিকা উভয় ক্ষেত্রেই সংকট গভীর হবে। প্রকৃতপক্ষে, কৃষ্ণ সাগরের বিস্তীর্ণ অঞ্চল উর্বর খামারের উপর নির্ভরশীল। এটি বিশ্বের রুটির ঝুড়ি হিসাবে পরিচিত। এই লড়াইয়ের কারণে লাখ লাখ ইউক্রেনীয় কৃষককে পালাতে হয়েছে বলে কৃষিকাজ ধ্বংসের পথে।

রাশিয়া থেকে খাদ্য রপ্তানি বাড়তে পারে  This Fight Will Affect The Whole Worldবর্তমানে বন্দরগুলো বন্ধ রয়েছে। এই বন্দরগুলো ছিল খাদ্য সরবরাহের প্রধান কেন্দ্র। তারা বিশ্বজুড়ে রুটি নুডুলস এবং পশুখাদ্য তৈরির জন্য গম এবং অন্যান্য খাদ্য সামগ্রী সরবরাহ করে। যদিও এখন পর্যন্ত গম সরবরাহে কোনো বিশ্বজুড়ে ব্যাঘাত ঘটেনি, তবে সামনে যে কোনো কিছু ঘটতে পারে। এই অনিশ্চয়তার কারণে খাদ্যপণ্যের দাম ইতিমধ্যেই বেড়েছে ৫৫ শতাংশ। তবে এতে লাভবান হতে পারে রাশিয়া। রাশিয়া থেকে খাদ্য রপ্তানি বাড়তে পারে। ইন্টারন্যাশনাল গ্রেইনস কাউন্সিলের ডিরেক্টর আরনাউড পেটিট বলেছেন যে দেশগুলি ইউক্রেন থেকে সস্তায় গম আমদানির উপর নির্ভর করে যদি যুদ্ধ দীর্ঘস্থায়ী হয় তবে জুলাই মাসে খাদ্য সংকটের সম্মুখীন হতে পারে। এই সংকটের কারণে তৈরি খাদ্য নিরাপত্তাহীনতা মিশর এবং লেবাননের মতো জায়গায় বিপুল সংখ্যক মানুষকে দারিদ্র্যের দিকে নিয়ে যেতে পারে। এখানে সরকার খাদ্য ভর্তুকি দেয়।

ইউক্রেন বিশ্বের প্রায় এক তৃতীয়াংশ গম এবং বার্লি রপ্তানি করে This Fight Will Affect The Whole World

ইউক্রেন থেকে আমদানিকৃত পণ্যের ঘাটতি নিয়ে ইউরোপে ইতিমধ্যে প্রস্তুতি নেওয়া হচ্ছে। ইউরোপে পশুখাদ্যের দাম বাড়ার আশঙ্কা রয়েছে। এটি মাংস এবং দুগ্ধজাত পণ্যকে ব্যয়বহুল করে তুলতে পারে। প্রকৃতপক্ষে, রাশিয়া এবং ইউক্রেন বিশ্বের প্রায় এক তৃতীয়াংশ গম এবং বার্লি রপ্তানি করে। ইউক্রেন ভুট্টার একটি প্রধান সরবরাহকারী। শুধু তাই নয়, বিশ্বের সবচেয়ে বেশি সূর্যমুখী তেল উৎপাদনকারী দেশ ইউক্রেন। স্পষ্টতই এই যুদ্ধ শুধু রাশিয়া ও ইউক্রেন নয়, বিশ্বের বাকি দেশগুলোকেও প্রভাবিত করবে।

This Fight Will Affect The Whole World

আর ও পড়ুন Life Story Of Vladimir Putin : ‘পুতিন’-এর জীবন ‘রহস্যের’ চেয়ে কম নয়

Publish by Monirul Hossain

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular