Thursday, October 24, 2024
Homeলাইফ স্টাইলHome Beauty Care With Lal Chandan ত্বকের পরিচর্যায় লাল চন্দন

Home Beauty Care With Lal Chandan ত্বকের পরিচর্যায় লাল চন্দন

সুমন তিওয়ারি, নয়াদিল্লি, ইন্ডিয়া নিউজ বাংলা,Home Beauty Care With Lal Chandan: ভারতীয় সংস্কৃতি, পূজার্চনা এবং আয়ুর্বেদিক চিকিৎসায় চন্দন অপরিহার্য। পাশাপাশি প্রাচীন কাল থেকে রূপচর্চার অন্যতম প্রধান উপাদান চন্দন। আজও বিভিন্ন ধরনের প্রসাধনী ও সুগন্ধি তৈরিতে চন্দন ব্যবহার করা হয়। দেশে ও বিদেশে আজও চন্দনের কদর অপরিসীম।

ত্বকের বিভিন্ন সমস্যায় বা উজ্জ্বলতা বাড়াতে চন্দনের জুড়ি মেলা ভার। মহিলাদের কাছে চন্দন বেশ জনপ্রিয় এর গুণের কারণে। তবে সাধারণত আমরা স্যান্ডেলউড হিসাবে সাদা চন্দনকেই চিনি । এটাকে ইন্ডিয়ান স্যান্ডেলউডও বলা হয়। সাদা চন্দন পৃথিবীজুড়ে খুবই জনপ্রিয় এর স্কিন বেনিফিটস এবং সুন্দর গন্ধের কারণে।

তবে, চন্দনের যে আরেকটি দারুণ ভ্যারিয়েশন আছে সেটা কি আমরা জানি? হ্যাঁ, রেড স্যান্ডেলউড। লাল চন্দন বা রক্ত চন্দন বা রেড স্যান্ডেলউড, দুষ্প্রাপ্য ভেষজ উপাদানটি ত্বকের যত্নে অতুলনীয়। এর বৈজ্ঞানিক নাম Pterocarpus santanus। যারা রেড স্যান্ডেলউডের স্কিন বেনিফিটস এবং ব্যবহার সম্পর্কে জানেন না তাদের জন্যই আজকের এই লেখাটি।

জেনে নিন লাল চন্দন বা রেড স্যান্ডেলউড ত্বকের যত্নে কতটা কার্যকর

শুষ্ক ত্বকের ক্ষেত্রে

ত্বকে শুষ্কতা, জ্বালাপোড়া এবং লালচে ভাবের মতো সমস্যা দেখা দেয়। এই সব কাটিয়ে উঠতে, লাল চন্দন কার্যকর। এই সমস্ত সমস্যায় লাল চন্দনের গুঁড়ায় কর্পূর পিষে মিশিয়ে পেস্ট তৈরি করুন। সপ্তাহে দুবার মুখে লাগান। আপনি মুখের ত্বকের উন্নতি অনুভব করবেন।

স্কিন এক্সফোলিয়েশনে

রেড স্যান্ডেলউড পাউডার আমাদের স্কিনকে এক্সফোলিয়েট করতে এবং ডেড স্কিন সেলস রিমুভ করতে সাহায্য করে। মুখ এবং শরীরের স্কিন এক্সফোলিয়েশনের জন্য একটি এক্সফোলিয়েটিং মাস্ক বানিয়ে নিতে পারেন। মধু ও ম্যাশ করা পাকা পেঁপের সাথে এক টেবিল চামচ রেড স্যান্ডেলউড পাউডার দিয়ে মিশিয়ে নিন। এই মিশ্রণটি স্কিনে ম্যাসাজ করুন দুই থেকে তিন মিনিটের জন্য। তারপর ধুয়ে ফেলুন।

বলিরেখা ও ব্রণ দূর করতে 

বয়স বাড়ার সাথে সাথে মুখে বলিরেখা ও দাগ দেখা দেয়। এগুলো এড়াতে চন্দন পাউডারে ক্যামোমাইল চা মিশিয়ে ফেসপ্যাক তৈরি করুন। বলিরেখা দূর করার এটি একটি সহজ উপায়। ব্রণ এবং মুখের জেদী দাগ থেকে মুক্তি পেতে লাল চন্দন ব্যবহার করা যেতে পারে। চন্দনে এক চিমটি হলুদ ও গোলাপজল মিশিয়ে পেস্ট তৈরি করে ব্রণের ওপর লাগান। পিম্পলস ঠিক হয়ে যাবে।

সান ট্যান দূর করতে

শীত হোক বা গ্ৰীষ্ম, স্কিনে সানট্যান সবসময়ই পড়ে। অনেক সময় সানস্ক্রিন বা সান প্রোটেকশন না নেওয়ার ফলে স্কিনে সান ট্যান পড়ে যায়। তখন রেড স্যান্ডেলউড কার্যকরী উপাদান হিসেবে কাজ করে। এজন্য, ১ টেবিল চামচ রেড স্যান্ডেলউড পাউডার এর সাথে কিছুটা শসার রস ও অ্যালোভেরা জেল মিশিয়ে নিয়ে একটি প্যাক বানিয়ে নিন। কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলবেন। রেগুলার ব্যবহারে স্কিনের সান ট্যান কমে যাবে।

ত্বকের পিগমেন্টেশন কাটাতে 

পিগমেন্টেশনও ত্বকে বার্ধক্যের একটি লক্ষণ। লাল চন্দন এটি কাটিয়ে উঠতে সাহায্য করে। চন্দনের গুঁড়ায় সামান্য কাঁচা দুধ মিশিয়ে পেস্ট তৈরি করে কিছুক্ষণ পর মুখে লাগালে উপকার পাওয়া যাবে।

ত্বকের অতিরিক্ত তেল দূর করতে

আমাদের মধ্যে তো অনেকেই আছেন যাদের ত্বক খুবই তৈলাক্ত ধরনের। যার ফলে তাদের অনেক বেশি ব্রেকআউটস এবং ওপেন পোরসের সমস্যা দেখা যায়। রেড স্যান্ডেলউডে স্কিনের এই এক্সট্রা অয়েলিনেস দূর করার গুণাগুণ রয়েছে। এটি স্কিন থেকে এক্সট্রা অয়েল দূর করে এবং ফ্রেশনেস ফিরিয়ে আনে।১ টেবিল চামচ রেড স্যান্ডেলউড পাউডার, গ্রেড করা শশা এবং সামান্য লেবুর রস। এই ইনগ্রেডিয়েন্টগুলো একসাথে মিশিয়ে নিয়ে পুরো মুখে লাগিয়ে নিন এবং ১৫ মিনিট পরে ধুয়ে ফেলুন।

ত্বক উজ্জ্বল করতে

এমন অনেক উপকারী উপাদান লাল চন্দন কাঠে পাওয়া যায়, যা ত্বকে পুষ্টি জোগায় এবং ত্বকের বর্ণ হালকা  করে। এটি নিয়মিত ব্যবহার ত্বককে কোমল ও মসৃণ করতে সাহায্য করে।

আরও পড়ুন : আলুর অপকারিতা

আরও পড়ুন : রোগা হওয়ার সহজ ঘরেয়া উপায়

 

 

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular