Thursday, October 24, 2024
Homeলাইফ স্টাইলBenefits of plum কুলের উপকারিতা জানুন

Benefits of plum কুলের উপকারিতা জানুন

Benefits of plum কুলের নানান উপকারিতা

নীলিমা সারগোধা, ইন্ডিয়া নিউজ বাংলা : দেশি ফলের মধ্যে কুল বেশ জনপ্রিয়। টক-মিষ্টি স্বাদের এই ফলটি কাঁচা অথবা আচার বানিয়ে খাওয়া যায়।  কুলের কাঁচা ফলগুলি সবুজ রঙের আর পাকলে সেগুলি কিছুটা লাল বা লাল-সবুজ বর্ণ ধারণ করে। টক-মিষ্টি এই ফলটির রয়েছে প্রচুর পুষ্টিগুণ। কুলে অনেক ধরনের ঔষধি গুণ পাওয়া যায়। কুলে অনেক ধরনের পুষ্টি, ভিটামিন ও লবণ পাওয়া যায়। এই পুষ্টিগুণের পাশাপাশি এটি অ্যান্টি-অক্সিডেন্ট গুণেও ভরপুর।

Benefits of plum কুল খাওয়ার উপকারিতা

কুলে খুব কম ক্যালোরি থাকে। এটি শক্তির খুব ভালো উৎস। এতে রয়েছে বিভিন্ন ধরনের ভিটামিন ও মিনারেল।

ভালো ঘুম

যাদের ঘুমের সমস্যা হয় তাদের জন্য কুল একটি ভালো প্রতিকার । এই ফলের মধ্যে উপস্থিত জৈব যৌগের শান্তিদায়ক বৈশিষ্ট্য শরীর ও মনকে শান্ত করে। আপনি যদি রাতে ঘুমাতে না পারেন, তাহলে এই ছোট ফলটি আপনাকে সাহায্য করতে পারে।

রক্ত সঞ্চালন

কুল হল আয়রন এবং ফসফরাস উভয়েরই মিশ্র উৎস।যা লোহিত রক্তকণিকার গুরুত্বপূর্ণ উপাদান। আপনার রক্তে আয়রনের ঘাটতি থাকলে, আপনি কুলের সাহায্যে  আয়রন এবং ফসফরাস বাড়িয়ে আপনার রক্ত প্রবাহ উন্নত করতে পারেন যা আপনাকে শক্তি বাড়াতে সাহায্য করবে।

হাড়ের জন্য

কুল খেয়ে আপনি আপনার হাড়কে মজবুত করতে পারেন। বয়স বাড়ার সাথে সাথে আমাদের হাড় দুর্বল হয়ে যেতে পারে, তাই আপনার খাদ্যতালিকায় কুল রাখলে এই সমস্যাগুলো কমাতে পারেন।

ওজন কমাতে

ফলমূল এবং শাকসবজি খাওয়া মানুষের ওজন কমানোর জন্য একটি সাধারণ পরামর্শ। কুল হল আরেকটি খাবার যা আপনি আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করতে পারেন। এটি খাওয়ার ফলে, আপনার পেট ভরা থাকে, যাতে আপনি বারবার খাওয়া থেকে বিরত থাকেন। আপনি যদি ওজন কমাতে চান তাহলে কুল খাওয়া শুরু করুন।

চাপ কমাতে

কুল খেলে শরীরে ভালো প্রভাব পড়ে। এটিতে উদ্বেগ-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে। কুল আপনার হরমোনের মাত্রায় প্রভাব ফেলে। যাঁরা নিয়মিত স্ট্রেস বা দুশ্চিন্তায় ভোগেন, তাঁদের কুল খাওয়া উচিত।

ক্লান্তি দূর করতে

এই ফলের একটি উপকারিতা হল এটি শক্তির পাওয়ার হাউস। কম ক্যালোরি থাকা সত্ত্বেও, এই ফলটি একটি ভাল শক্তি বৃদ্ধিকারী। তাই দ্রুত ক্লান্তি দূর করতে এই ফল খান।

ত্বকের জন্য

ব্রণসহ ত্বকের নানা সমস্যায় কুল রস ব্যবহার করা যেতে পারে। একই প্রভাব পেতে আপনি খেতেও পারেন কুল। এটি বলিরেখা এবং দাগ কমাতে সাহায্য করে, সেইসাথে ত্বককে বলি মুক্ত এবং সক্রিয় রাখে।

হজমশক্তি ভালো রাখুন

ফাইবার সামগ্রীর কারণে, এই ফলটি শরীরের মধ্যে হজম প্রক্রিয়ার উন্নতিতেও যুক্ত হয়েছে। এটি কোষ্ঠকাঠিন্য, ক্র্যাম্প, ফুলে যাওয়া এবং সেইসাথে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা প্রতিরোধে সাহায্য করতে পারে।

রক্ত পরিষ্কার

এই ফলটিতে পাওয়া স্যাপোনিন এবং অ্যালকালয়েড সরাসরি রক্ত পরিশোধন করতে এবং শরীর থেকে ক্ষতিকারক টক্সিন বের করে দিতে সাহায্য করে। এর অ্যান্টি-অক্সিডেন্ট প্রভাব রোগ প্রতিরোধ করতে এবং ইমিউন এবং লিম্ফ্যাটিক সিস্টেমের উপর চাপ কমাতে সাহায্য করতে পারে।

 কুলের অসুবিধা

একাধিক উপকারি দিকের পাশাপাশি কুলের অনেক অসুবিধাও আছে। সেগুলি সম্পর্কেও জানা জরুরি।

১. কুল ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের জন্য বিপজ্জনক হতে পারে।

২. যাদের ফল থেকে অ্যালার্জি আছে, তাদের অবশ্যই এটি খাওয়ার আগে তাদের ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

৩. অতিরিক্ত কুল খেলে গ্যাস্ট্রিক কিংবা ডায়ারিয়া হতে পারে, তাই সতর্ক থাকতে হবে।

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular